Apan Desh | আপন দেশ

পুতিন বেলারুশে পরমাণু অস্ত্র স্থাপনের ঘোষণা দিলেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৫৯, ২৬ মার্চ ২০২৩

পুতিন বেলারুশে পরমাণু অস্ত্র স্থাপনের ঘোষণা দিলেন

ছবি : সংগৃহীত

টানা ১৩ মাসের বেশি সময় ধরে ইউক্রেনে আগ্রাসন চালাচ্ছে রাশিয়া। পূর্ব ইউরোপের দেশটির বহু শহর ও এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এ ছাড়া সাম্প্রতিক সময়ে ইউক্রেনের দনবাস অঞ্চলের বাখমুত শহর দখলে সর্বোচ্চ চেষ্টা চালিয়েও ব্যর্থ হয়েছে রুশ বাহিনী।

এই পরিস্থিতিতে বেলারুশে পারমাণবিক অস্ত্র স্থাপনের ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, রাশিয়া বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র স্থাপন করবে। রোববার (২৬ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

তবে মস্কো নিজেদের অস্ত্রের নিয়ন্ত্রণ মিনস্কের কাছে হস্তান্তর করবে না বলেও জানিয়েছেন পুতিন। বিবিসি জানায়, ৯০- এর দশকের মাঝামাঝির পর এই প্রথম রাশিয়া অন্য কোনো দেশে নিজেদের পরমাণু অস্ত্র স্থাপন করতে যাচ্ছে।

পুতিনের এভাবে কৌশলগত পরমাণু অস্ত্র স্থাপন বাকি বিশ্ব, বিশেষ করে পশ্চিমাদের জন্য অবশ্যই একটি বার্তা। তবে কী ইউক্রেন যুদ্ধ পরমাণু যুদ্ধের রূপ নিতে চলেছে?

পুতিন রাশিয়ার রাষ্ট্রায়াত্ত সংবাদ মাধ্যমে শনিবার বলেছেন, তার এই পদক্ষেপ পরমাণু অপ্রসারণ চুক্তি লঙ্ঘন করবে না। তিনি বলেন, ‘কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্র ইউরোপে তাদের (পরমাণু) অস্ত্র স্থাপন করেছে। এটি তেমনই।

পুতিনের এই ঘোষণার পর যুক্তরাষ্ট্র বলেছে, রাশিয়া পরমাণু অস্ত্রের ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে, এমনটি তারা বিশ্বাস করে না। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, আমরা আমাদের নিজস্ব কৌশলগত পারমাণবিক অবস্থানের মধ্যে সামঞ্জস্য আনার কোনো কারণ দেখিনি। আমরা ন্যাটো জোটের সম্মিলিত প্রতিরক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ।

বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্ক রুশ প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ মিত্র এবং ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের একনিষ্ঠ সমর্থক। লুকাশেঙ্ক অনেক দিন ধরেই বেলারুশে কৌশলগত পরমাণু অস্ত্র স্থাপনের কথা বলে আসছেন জানিয়ে পুতিন বলেন, এখানেও অস্বাভাবিক কিছু নেই। প্রথমত, গত কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্র এটি করে আসছে। তারা দীর্ঘদিন ধরেই তাদের মিত্র দেশগুলোর ভূমিতে কৌশলগত পরমাণু অস্ত্র স্থাপন করেছে।

আগামী ১ জুলাইয়ের মধ্যে রাশিয়া বেলারুশে তাদের কৌশলগত পরমাণু অস্ত্র রাখার জন্য প্রয়োজনীয় অস্ত্রাগারের নির্মাণের কাজ শেষ করবে জানিয়ে পুতিন বলেন, পরমাণু অস্ত্র উৎক্ষেপণের জন্য অল্প কিছু ইস্কান্দার কৌশলগত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এরইমধ্যে বেলারুশে পাঠিয়ে দেয়া হয়েছে। তবে কবে নাগাদ কৌশলগত পরমাণু অস্ত্র বেলারুশে পাঠানো হবে সে বিষয়ে কিছু জানাননি এই নেতা।

১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের পর জন্ম নেয়া চারটি নতুন স্বাধীন দেশ রাশিয়া, ইউক্রেন, বেলারুশ ও কাজাখস্তানে পরমাণু অস্ত্র ছিল। ওইসব পরমাণু অস্ত্র ১৯৯৬ সালের মধ্যে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়।

সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার পশ্চিমা মিত্রদের কাছে যুদ্ধের জন্য আরো সামরিক সহায়তা চেয়েছেন। এরপরই পুতিনের এই ঘোষণা এলো।

কয়েকদিন আগে প্রায় ১৮টি দেশ ইউক্রেনে অস্ত্র সরবরাহ নিয়ে একটি চুক্তি সই করে। ওই চুক্তিতে আগামী বছর কিয়েভকে অন্তত ১০ লাখ কামানের গোলা সরবরাহ করার কথা বলা হয়েছে।

সম্প্রতি জাপানের একটি দৈনিক পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, গোলাবারুদের পরবর্তী চালান না আসা পর্যন্ত ইউক্রেনের সেনাবাহিনী দেশটির পূর্বে সম্ভাব্য পাল্টা আক্রমণ করতে পারছে না।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়