Apan Desh | আপন দেশ

‘ড. ইউনূসকে স্থায়ী জামিন দেয়া হয়নি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১৩, ৩০ জানুয়ারি ২০২৪

আপডেট: ১৭:২০, ৩০ জানুয়ারি ২০২৪

‘ড. ইউনূসকে স্থায়ী জামিন দেয়া হয়নি’

ছবি: সংগৃহীত

শ্রম আইন মামলায় দণ্ডিত নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। জামিন পেয়েছেন। তবে সেটি স্থায়ী নয়। আগামী ৩ মার্চ আবারও হাজির হতে হবে।  জানিয়েছেন শ্রম আপিল ট্রাইব্যুনাল।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) শ্রম আপিল ট্রাইব্যুনাল পূর্ণাঙ্গ আদেশে এ কথা জানান।

গত রোববার (২৮ জানুয়ারি) আপিল আবেদন করেন ড. ইউনূসসহ চারজন। পরে শ্রম আপিলেট ট্রাইব্যুনাল তাদের জামিন দেন। তখন বলা হয়েছিল, মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ড. ইউনূসসহ অন্যরা জামিনে থাকবেন। তবে আজ আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তাদের স্থায়ী জামিন দেয়া হয়নি।

শ্রম আইন লঙ্ঘনের মামলায় গত ১ জানুয়ারি ঢাকার শ্রম আদালত-৩ তাদেরকে ছয় মাসের কারাদণ্ড দেন।

শ্রম আইনের ৩০৩ (ঙ) ধারায় সর্বোচ্চ ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড, পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ১০ দিনের কারাদণ্ড দেয়া হয়। অন্যদিকে, ৩০৭ ধারায় ২৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ড দেন আদালত।

আরও পড়ুন>> আলেশা মার্টের চেয়ারম্যানকে সন্ত্রীক কারাদণ্ড

একইসঙ্গে তাদের পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়। রায়ে গ্রামীণ টেলিকমের সব শ্রমিককে তাদের ন্যায্য পাওনা ৩০ দিনের মধ্যে দিতে বলা হয়।

এরপর আসামিপক্ষ আপিলের শর্তে জামিন আবেদন করেন। আদালত সেই আবেদন মঞ্জুর করে ৩০ দিনের মধ্যে আপিলের শর্তে জামিন দেন। যার সময়সীমা শেষ হওয়ার কথা ৩১ জানুয়ারি।

তার আগেই রায় হাতে পেয়ে নিয়ম অনুযায়ী আপিল আবেদন করেন ড. ইউনূসসহ চারজন। একইসঙ্গে ২৫ যুক্তিতে দণ্ড থেকে খালাস চাওয়া হয়।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়