Apan Desh | আপন দেশ

ইফতারে এড়িয়ে যাবেন যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১২:২৯, ২৫ মার্চ ২০২৪

ইফতারে এড়িয়ে যাবেন যেসব খাবার

ছবি: সংগৃহীত

সিয়াম সাধনার মাস রমজান। রমজান মাস জুড়ে সেহেরি আর ইফতারকে কেন্দ্র করে চলে ব্যাপক খাওয়া-দাওয়া। বিশেষ করে ইফতারে ভাজা-পোড়ার তালিকায় পুষ্টিকর খাবারের দিকে তেমন নজর থাকে না অনেকেরই। কিন্তু সারাদিন রোজা রেখে ইফতারে প্রয়োজন পুষ্টিগুণ সম্পন্ন খাবার। তাই ইফতারের তালিকা থেকে বাদ দিতে হবে কিছু খাবার। চলুন জেনে নেয়া যাক ইফতারে কোন খাবারগুলো এড়িয়ে চলা ভালো-

তেলে ভাজা খাবার

ইফতারে তেলে ভাজা খাবার খাওয়া কোনোভাবেই উচিত নয়। পিঁয়াজু, বেগুনি, চপ, সিঙ্গারা, সমুচা ছাড়া অনেকেই ইফতারের কথা ভাবতেই পারেন না। তবে অতিরিক্ত তৈলাক্ত এসব খাবার ইফতারে পরিহার করাই ভালো।

অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার

ইফতারে মিষ্টি ও চকলেটের মতো খাবার না খাওয়াই ভালো। ইফতারে এমন চিনিযুক্ত খাবার খেলে দ্রুত বাড়বে ওজন। শুধু তাই নয়, প্রতিদিন খাওয়া হলে এগুলো অন্য রোগেরও সৃষ্টি করতে পারে। তাই এই খাবারগুলো গ্রহণে সচেতন হতে হবে।

কার্বোনেটেড পানীয়

ইফতারে তৃষ্ণা কমাতে অনেকেই কার্বোনেটেড পানীয় অর্থাৎ সফট ড্রিকংস, কোক, স্প্রাইটের মতো প্রক্রিয়াজাত পানীয় পান করেন। কোমল পানীয় ঘুমের সমস্যা, অ্যাসিডিটি, আলসার ইত্যাদির কারণ। এটা স্বাস্থ্যের জন্য ভীষণ ক্ষতিকর তাই ইফতারে এ জাতীয় পানীয় এড়িয়ে চলুন।

আপন দেশ/এসএমএ
 

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়