Apan Desh | আপন দেশ

এনআইডি স্বরাষ্ট্রে নিতে সংসদে বিল পাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫২, ১৩ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২২:৩২, ১৩ সেপ্টেম্বর ২০২৩

এনআইডি স্বরাষ্ট্রে নিতে সংসদে বিল পাস

ফাইল ছবি

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন সেবা নির্বাচন কমিশন (ইসি) থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনেই যাচ্ছে। এ লক্ষ্যে বুধবার (১৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদে বিল পাস করা হয়েছে।

ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে সংসদ অধিবেশনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ‘জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন-২০২৩’ নামের বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন। পরে কণ্ঠভোটে বিলটি পাস হয়।

এর আগে বিলের ওপর বিরোধী দলীয় সদস্যদের জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব নিষ্পত্তি করেন স্পিকার। গত ৪ সেপ্টেম্বর সংসদে বিলটি উত্থাপন করা হয়।

>>> আরও পড়ুন: এনআইডি স্বরাষ্ট্রে নিতে সংসদে বিল

এর আগে গত সোমবার (৯ সেপ্টেম্বর) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ‘জাতীয় পরিচয় নিবন্ধন বিল, ২০২৩’ নামের বিলটি সংসদে উত্থাপন করেন। ২০১০ সালের জাতীয় পরিচয় নিবন্ধন আইনটি রহিত করে নতুন এই আইন করা হচ্ছে। এই আইনের মাধ্যমে জন্মের পর থেকে নাগরিকরা জাতীয় পরিচয়পত্র পাবেন।

বর্তমানে জাতীয় পরিচয়পত্র বা এনআইডি দিয়ে থাকে নির্বাচন কমিশন। নতুন আইনটি কার্যকর হলে ইসি সে ক্ষমতা হারাবে। এটি সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের অধীনে একটি নিবন্ধকের আওতায় যাবে।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়