Apan Desh | আপন দেশ

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বিকালে মার্কিন পর্যবেক্ষক দলের বৈঠক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৪৩, ৮ অক্টোবর ২০২৩

আপডেট: ১২:৪৪, ৮ অক্টোবর ২০২৩

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বিকালে মার্কিন পর্যবেক্ষক দলের বৈঠক

ফাইল ছবি

আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে শনিবার (৭ অক্টোবর) ঢাকায় এসেছে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক মিশন। ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) প্রতিনিধিদের নিয়ে এই দলটি আজ রোববার (৮ অক্টোবর) থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৈঠক করবে। আজ প্রথম দিন বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে তারা বৈঠক করবে।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার গত মাসে বলেছিলেন, যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক মিশন ৭ থেকে ১৩ অক্টোবর বাংলাদেশ সফর করবে।

আইআরআই এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, আইআরআই ও এনডিআইয়ের যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) মোতায়েনের লক্ষ্য নির্বাচনী প্রস্তুতির বিষয়ে একটি স্বাধীন ও নিরপেক্ষ মূল্যায়ন করা।

আইআরআই জানায়, প্রতিনিধিদলে ছয়জন আন্তর্জাতিক বিশেষজ্ঞ থাকবেন। তাদের মধ্যে রয়েছেন দক্ষিণ এশিয়াবিষয়ক সাবেক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি কার্ল এফ ইন্ডারফার্থ, ইউএসএআইডির সাবেক উপপ্রশাসক বনি গ্লিক, মালয়েশিয়ার প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য মারিয়া চিন আবদুল্লাহ, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সাবেক সহযোগী জামিল জাফের, এনডিআইয়ের আঞ্চলিক পরিচালক (এশিয়া-প্যাসিফিক) মনপ্রীত সিং আনন্দ এবং আইআরআইয়ের এশিয়া-প্যাসিফিক বিভাগের জ্যেষ্ঠ পরিচালক জোহানা কাও।

বনি গ্লিক বলেন, ‌এই যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন বাংলাদেশে গণতন্ত্রের প্রতি আমাদের আগ্রহ এবং সমর্থনের বহিঃপ্রকাশ। আমরা মূল অংশীদারদের সঙ্গে সাক্ষাৎ করার এবং বাংলাদেশকে নির্বাচনের দিকে যাওয়ার সঙ্গে সঙ্গে স্বতন্ত্র, নিরপেক্ষ এবং সময়োপযোগী বিশ্লেষণ প্রদানের জন্য উন্মুখ হয়ে আছি।

আরও পড়ুন <> নির্বাচনের পরিবেশ দেখতে মার্কিন পর্যবেক্ষক দল ঢাকায়

এদিকে সাবেক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি কার্ল এফ ইন্ডারফার্থ বলেন, বাংলাদেশ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশকে সমর্থন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি বলেন, আমরা এখানে বিভিন্ন অংশীদারদের কথা শুনতে এবং একটি স্বচ্ছ এবং অন্তর্ভুক্তিমূলক নির্বাচনী প্রক্রিয়ার জন্য আমাদের সমর্থন জানাতে এসেছি।

ঢাকায় অবস্থানকালে প্রাক-নির্বাচন পর্যবেক্ষক মিশন বাংলাদেশ নির্বাচন কমিশন, সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতা, নাগরিক সমাজের সংগঠনসহ বিভিন্ন নির্বাচনী অংশীদারের সঙ্গে বৈঠক করবে। সফর শেষে পর্যবেক্ষক মিশন তাদের প্রাপ্ত তথ্য ও সুপারিশগুলো তুলে ধরবে। এই মিশন আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণনীতি অনুযায়ী পরিচালিত হবে। ইউএসএআইডির সহায়তায় এই মিশন পরিচালিত হচ্ছে।

এর আগে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচন প্রতিনিধিদল গত ৮ থেকে ২৩ জুলাই ঢাকা সফর করে।

গত মাসে ইইউ আগামী নির্বাচনে পূর্ণমাত্রার পর্যবেক্ষক মিশন না পাঠানোর সিদ্ধান্তের কথা বাংলাদেশকে জানিয়েছে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়