Apan Desh | আপন দেশ

আ.লীগের ইশতেহার উন্নয়ন পরম্পরার রূপরেখা: ড. আতিউর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৪৩, ৩০ ডিসেম্বর ২০২৩

আ.লীগের ইশতেহার উন্নয়ন পরম্পরার রূপরেখা: ড. আতিউর

ছবি: আপন দেশ

ক্ষমতাসীন আওয়ামী লীগের ঘোষিত ইশতেহার বাংলাদেশের উন্নয়ন পরম্পরার রূপরেখা। এ মূল্যায়ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমানের। তরুন প্রজন্মকে ভোটকেন্দ্রে ভোট দেয়ার আহ্বান জানান তিনি।

শনিবার (৩০ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে ‘আওয়ামী লীগের ইশতেহার- স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।  

প্রধান অতিথির বক্তব্যে ড. আতিউর রহমান বলেন, এই ইশতেহার নিঃসন্দেহে আমাদের উন্নয়নের পরম্পরার গল্প। বঙ্গবন্ধু কন্যার পথ কখনও কুসুমাস্তীর্ণ ছিলেন না। তবুও তিনি গত ১৫ বছরে নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে আমাদের অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের পথে নিয়ে এসেছেন।

এবারের ইশতেহারকে ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে উন্নীত হওয়ার গল্প উল্লেখ করে তিনি বলেন, এটা শুধু গল্পই নয়। এর মাঝে রূপরেখাও আছে। একই সঙ্গে কোথায় কোথায় চ্যালেঞ্জ আছেও, তাও তুলে ধরেছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. হাফিজুর রহমান কার্জন। তিনি বলেন, আওয়ামী লীগের শাসনামলের গত ১৫ বছরে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে পাঁচ গুণ, দেশের বাজেটের আকার বেড়েছে ১২ গুণ। এছাড়া কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ ৪৩ শতাংশ উন্নীত হয়েছে; যা সামগ্রিক অর্থনীতিতে বড় ভূমিকা রেখেছে। উন্নয়নের এই ধারাবাহিকতায় এবারের ঘোষিত ইশতেহার বাস্তবায়ন হলে বাংলাদেশকে উন্নত বিশ্বের কাছে আরও বেশি মর্যাদাশীল করবে।

বিশেষ অতিথির বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, ‘বাজারে দ্রব্যমূল্য বাড়ার কথা হচ্ছে, কিন্তু একই সময়ে পার্শ্ববর্তী দেশগুলোতে কী হচ্ছে, তা বলা হচ্ছে না। আমাদের মনে রাখতে হবে পুরো বিশ্বসহ আমরা একটা বিপর্যয়ের মধ্য থেকে উঠে এসেছি।

তরুণদের ভোট দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, তরুণরা যেন ভোট দিতে যায়। ভোটের পরিবেশ যেন সুন্দর থাকে। জাতি, ধর্ম নির্বিশেষে সবাই ভোট দিতে গেলেই দেশটা সুন্দর হয়ে উঠবে।

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব বলেন, ‘বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গত ১৫ বছরে কৃষিতে যেসব প্রযুক্তি নিয়ে এসেছে তার মাধ্যমে দেশে কৃষি বিপ্লব হয়েছে। এবারের ইশতেহার বাস্তবায়ন হলে দেশের ১৮ কোটি মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি কৃষি পণ্য রপ্তানি করে অর্থনৈতিকভাবে দেশ আরো স্বাবলম্বী হবে।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ড. মোহাম্মদ সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাছিম আখতার, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া। 

আলোচনা সভার শেষে জাতীয় প্রেসক্লাবের সামনে এবং আশপাশের এলাকায় তরুণ প্রজন্মসহ সব শ্রেণিপেশার মানুষকে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেয়ার জন্য উদ্বুদ্ধ করতে ‘গো ভোট’ ক্যাম্পেইন করেন আলোচকরা।
আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়