Apan Desh | আপন দেশ

জিআই স্বীকৃতি পেল আরও তিন পণ্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৭, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

জিআই স্বীকৃতি পেল আরও তিন পণ্য

ফাইল ছবি

দেশের আরও তিনটি পণ্য ভৌগোলিক নির্দেশক (জিআই) হিসেবে স্বীকৃতি পেয়েছে। অনুমোদন দিয়েছে শিল্প মন্ত্রণালয়। এরই মধ্যে জার্নাল প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এসব পণ্যের মধ্যে রয়েছে যশোরের খেজুরের গুড়, রাজশাহীর মিষ্টি পান এবং জামালপুরের নকশি কাঁথা।

এ নিয়ে বাংলাদেশের অনুমোদিত জিআই পণ্যের সংখ্যা দাঁড়িয়েছে ৩১টিতে। ২০০৩ সালে বাংলাদেশে এ কাজের জন্য দায়িত্বপ্রাপ্ত শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর (ডিপিডিটি) যাত্রা শুরু করে।

আরও পড়ুন>> টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য ঘোষণা

বর্তমানে একে পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদফতর (ডিপিডিটি) নামে অভিহিত করা হয়। শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগের ফলে জিআই পণ্য (নিবন্ধন ও সুরক্ষা) আইন, ২০১৩ পাস হয়।

এর দুই বছর পর জিআই পণ্য বিধিমালা, ২০১৫ প্রণয়ন করা হয়। ২০১৬ সালে জামদানি শাড়িকে বাংলাদেশে প্রথম জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেয়া হয়। 

সবশেষ গত ১২ ফেব্রুয়ারি রংপুরের হাড়িভাঙ্গা আম, মৌলভীবাজারের আগর ও আতর, মুক্তগাছার মণ্ডা এই চার পণ্যকে জিআই স্বীকৃতি দেয়া হয়।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়