Apan Desh | আপন দেশ

নির্বাচনী মাইকের ভলিউম নির্ধারণ করলো কমিশন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১৫, ২০ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৮:১৬, ২০ ফেব্রুয়ারি ২০২৪

নির্বাচনী মাইকের ভলিউম নির্ধারণ করলো কমিশন

ফাইল ছবি

শব্দ দূষণ কমানোর লক্ষ্যে মাইকের ভলিউম নির্ধারণ করে দিল নির্বাচন কমিশন (ইসি)। এছাড়াও দুই প্রার্থী সমান ভোট পেলে তার সমাধান কীভাবে করা যাবে- এমন সিদ্ধান্তও দিয়েছে। বিধানগুলো খসড়া আকারে রয়েছে। ভোটে পাশ হলে তা আইনে রূপ পাবে। উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ও আচরণবিধি সংশোধনের খসড়ার অনুমোদন দিয়েছে ইসি। 

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব বিষয়ে জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম। বলেন, সংশোধিত উপজেলা পরিষদের বিধিমালা বিষয়ে কমিশন সভায় সিদ্ধান্ত হয়েছে। এখন ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

মো. জাহাংগীর আলম বলেন, প্রার্থী মনোনয়নপত্র দাখিল পর্যন্ত সর্বোচ্চ পাঁচজন লোক নিয়ে জনসংযোগ করতে পারবেন; স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়ন জমার ক্ষেত্রে সমর্থকের স্বাক্ষরিত তালিকার বিধান বাতিল; পোস্টারে পলিথিনের আবরণ এবং প্লাস্টিক ব্যানার ব্যবহার বন্ধ; কোনো পদে সমান ভোট পেলে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের উপস্থিতিতে লটারির মাধ্যমে ফলাফল নির্ধারণ।

আরও পড়ুন>> শহিদ মিনার নেই, ৩০০ শিক্ষাপ্রতিষ্ঠানের ভরসা কলাগাছ

তিনি বলেন, প্রদত্ত ভোটের ১৫ শতাংশ না পেলে সংশ্লিষ্ট প্রার্থীর জামানত বাজেয়াপ্ত; উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে এক লাখ টাকা এবং ভাইস চেয়ারম্যান পদে ৭৫ হাজার টাকা করা প্রস্তাব করা হয়েছে; সাদা কালোর পাশাপাশি কেউ চাইলে রঙিন পোস্টার; শব্দদূষণ কমানোর লক্ষ্যে মাইকের সাউন্ড ৬০ ডেসিবেলের নিচে রাখার বিষয়গুলো বিধিমালার চূড়ান্ত খসড়ায় রাখা হয়েছে।

প্রসঙ্গত, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন চারটি ধাপে অনুষ্ঠিত হবে। এবার প্রথম ধাপে ৪ মে ১৫৩, দ্বিতীয় ধাপে ১১ মে ১৬৫, তৃতীয় ধাপে ১৮ মে ১১১ এবং চতুর্থ ধাপে ২৫ মে ৫২ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আপন দেশ/এবি/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়