Apan Desh | আপন দেশ

দেশে শ্রমজীবী শিশু ৩৫ লাখ: বিবিএস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৪৯, ১৪ মার্চ ২০২৪

দেশে শ্রমজীবী শিশু ৩৫ লাখ: বিবিএস

ছবি: সংগৃহীত

বর্তমানে দেশে ৩৫ লাখ ৪০ হাজার শ্রমজীবী শিশু রয়েছে। যার মধ্যে পল্লি এলাকায় সবচেয়ে বেশি। ২৭ লাখ ৩০ হাজার। শহরাঞ্চলে ৮ লাখ ১০ হাজার। ১৭ লাখ ৬০ হাজার শিশু শ্রমের বাইরে এবং ১৭ লাখ ৮০ হাজার শিশুশ্রমে রয়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এ তথ্য জানিয়েছে।  বৃহস্পতিবার (১৪ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস ভবনে ‘জাতীয় শিশুশ্রম ২০২২’ এর প্রতিবেদন প্রকাশ করা হয়। 

বিবিএস জানায়, শিশুদের অধিকার নিশ্চিত করতে বাংলাদেশ সরকার আঞ্চলিক, আন্তর্জাতিক কনভেনশন চুক্তি ও কাঠামোগত উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। বর্তমান সরকার ২০২৫ সালের মধ্যে সব ধরনের শিশুশ্রম নির্মূল করতে প্রতিশ্রুতিবদ্ধ। 

জরিপের ফোকাল পয়েন্ট মোহাম্মদ সাদ্দাম হোসেন খাঁন জানান, দেশে পরিচালিত জাতীয় শিশুশ্রম জরিপ ২০২২ শিশুশ্রম সংশ্লিষ্ট চতুর্থ জরিপ। যা শ্রমজীবী শিশু, শিশুশ্রম এবং বিশেষ করে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম সংশ্লিষ্ট তথ্য উপাত্ত সরবরাহ করবে। জেনেভায় ২০১৮ সালের অক্টোবরে অনুষ্ঠিত আইসিএলএস (ইন্টারন্যাশনাল কনফারেন্স অফ লেবার স্টাটিসটিসিয়ানস) সম্মেলনে গৃহীত শিশুশ্রম সম্পর্কিত পদ্ধতি অনুসরণ করে এ জরিপটি পরিচালনা করা হয়। 

তিনি বলেন, জরিপে ১ হাজার ২৮৪ প্রাথমিক স্যাম্পলিং ইউনিট (পিএসইউ) থেকে ৩০ হাজার ৮১৬ থানা (১২টি নন-রেসপন্স থানাসহ) নির্বাচন করা হয়। ৬৪ জেলা থেকে স্যাম্পল বেসিস তথ্য সংগ্রহ কার্যক্রম সম্পন্ন করা হয়েছিল। এ জরিপের তথ্য সংগ্রহ কার্যক্রম গত বছরের ৫ ফেব্রুয়ারি থেকে ৫ মে পর্যন্ত পরিচালিত হয়।

সাদ্দাম হোসেন খাঁন আরও জানান, জাতীয় শিশুশ্রম জরিপ ২০২২ অনুসারে, ৫-১৭ বছর বয়সী ৩৫ লাখ ৪০ হাজার শ্রমজীবী শিশু রয়েছে। যার মধ্যে ১৭ লাখ ৬০ হাজার শিশু শ্রমের বাইরে এবং ১৭ লাখ ৮০ হাজার শিশুশ্রমে রয়েছে। এর মধ্যে ১০ লাখ ৭ হাজার ঝুঁকিপূর্ণ শিশুশ্রম রয়েছে। পল্লী এলাকায় ২৭ লাখ ৩০ হাজার শ্রমজীবী শিশু রয়েছে এবং শহরাঞ্চলে রয়েছে ৮লাখ ১০ হাজার, শিশুশ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা পল্লী এলাকায় ১৩ লাখ ৩০ হাজার এবং শহরাঞ্চলে ৪ লাখ ৪০ হাজার।

অন্যদিকে ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা পল্লী এলাকায় ৮ লাখ ২০ হাজার এবং শহরাঞ্চলে ২ লাখ ৪০ হাজার রয়েছে।


আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়