Apan Desh | আপন দেশ

ঢাকায় ইইউর মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৩৪, ২৪ জুলাই ২০২৩

ঢাকায় ইইউর মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর

ছবি : সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর ঢাকা। পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করতে ছয় দিনের সফরে এসেছেন তিনি।

সোমবার (২৪ জুলাই) ঢাকায় তাকে শুভেচ্ছা জানান ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল খুরশেদ আলম।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়, ঢাকায় অবস্থানকালে গিলমোর রোহিঙ্গা ইস্যুতে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক এবং কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন।

এছাড়া, সরকারি কর্মকর্তা ও অন্যান্য অংশীজনদের সঙ্গে ধারাবাহিক বৈঠক করবেন এবং মানবাধিকার ইস্যু নিয়ে আলোচনা করবেন।

আরও পড়ুন <> মণিপুরে মেয়েকে নির্যাতনের আগে বাবা-ভাইকে হত্যা করা হয়

বেলজিয়ামের ব্রাসেলস সফরকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম মে মাসের প্রথম সপ্তাহে একাধিক বৈঠক করেন। সেসব বৈঠকে গিলমোর উপস্থিত ছিলেন। তখন প্রতিমন্ত্রী শাহরিয়ার গিলমোরকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন।

মানবাধিকারের জন্য বিশেষ প্রতিনিধির কাজ হলো ইইউর মানবাধিকার নীতির কার্যকারিতা এবং দৃশ্যমানতা বৃদ্ধি করা। বিশেষ প্রতিনিধি ইউরোপীয় এক্সটার্নাল অ্যাকশন সার্ভিসের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেন।

ইমন গিলমোর ২০১১ সাল থেকে ২০১৪ সালের জুলাই পর্যন্ত আয়ারল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। গুড ফ্রাইডে চুক্তি বাস্তবায়নের দায়িত্ব ছিল তার সরকারের, এর মধ্যে মূল মানবাধিকার বিধানগুলোও ছিল।২০১৫ সালে অক্টোবর থেকে তিনি কলম্বিয়ার শান্তি প্রক্রিয়ার জন্য উচ্চ প্রতিনিধির বিশেষ দূতও।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়