Apan Desh | আপন দেশ

‘খালেদা জিয়া বাংলাদেশে নারীর ক্ষমতায়নের পথিকৃৎ’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১১, ৮ মার্চ ২০২৪

‘খালেদা জিয়া বাংলাদেশে নারীর ক্ষমতায়নের পথিকৃৎ’

ফাইল ছবি

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া বাংলাদেশে নারীর ক্ষমতায়নের পথিকৃৎ বলে মন্তব্য করেছেন বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, বেগম জিয়া প্রমাণ করেছিলেন যে একজন নারী প্রধানমন্ত্রী হতে পারেন। স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে আন্দোলনে নেতৃত্ব দিতে পারেন। কারণ তিনি ১৯৯১ সালে স্বৈরাচারী এইচএম এরশাদের বিরুদ্ধে সফল আন্দোলনের পর বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন।

শুক্রবার ( ৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী মহিলা দল আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

আমির খসরু আরও বলেন, বেগম খালেদা জিয়া তার প্রথম মেয়াদে নারী বিষয়ক মন্ত্রণালয়কে অগ্রাধিকার দিয়ে সরকারের প্রতিটি সেক্টরে নারী নিয়োগ নিশ্চিত করেছিলেন।

তিনি বলেন, খালেদা জিয়া হাঁস, মুরগি, ছাগল ইত্যাদি পালনের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছেন। ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানকে ঋণ দিতে উৎসাহিত করেছেন। নারীদের আর্থিকভাবে ক্ষমতায়নের উদ্যোগ নিয়েছেন।

তিনি বলেন, আমরা যদি নারীর প্রকৃত ক্ষমতায়ন চাই তাহলে আমাদের তাদের নিজেদের পথ বেছে নেয়ার স্বাধীনতা দিতে হবে। আজকাল দেখা যাচ্ছে যে নারীরা সর্বত্র এবং নিত্যদিন এবং বেশিরভাগ ক্ষেত্রে ক্ষমতাসীন দলের ক্যাডারদের দ্বারা হয়রানির শিকার হচ্ছেন বলে অভিযোগ করেন বিএনপি নেতা।

নারী অধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলোর দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, যারা নারী অধিকারের জন্য কাজ করছেন তারা স্বৈরাচারী শাসনব্যবস্থার জন্য হয়রানির বিরুদ্ধে আওয়াজ তুলছেন না। নিজেদের অধিকার নিয়ে জাগ্রত হোন, আওয়াজ তুলুন।

আমির খসরু বলেন, প্রায় সব সেক্টর আওয়ামী লীগের দখলে থাকায় কেউ বিচার পাচ্ছে না, যারা ভয়ের সংস্কৃতি গড়ে তুলেছে। ভোটাধিকারের মতো মানুষের মৌলিক অধিকার নিশ্চিত হলেই নারী অধিকার প্রতিষ্ঠিত হবে। এখন সময় এসেছে নারীসহ জনগণের অধিকার পুনরুদ্ধারের জন্য ঐক্যবদ্ধভাবে লড়াই করার।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়