Apan Desh | আপন দেশ

‘মানবজাতি বিপর্যয়ের কারণ ন্যায়-ইনসাফ থেকে দূরত্ব’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:২২, ১৯ মার্চ ২০২৪

‘মানবজাতি বিপর্যয়ের কারণ ন্যায়-ইনসাফ থেকে দূরত্ব’

ছবি: সংগৃহীত

বর্তমানে পৃথিবীতে মানবজাতির বিপর্যয়ের মূল কারণ ন্যায় ও ইনসাফ থেকে দূরে সরে আসা। কোরআন ন্যায় ও ইনসাফের কথা বলে। পবিত্র মাহে রমজানে আল্লাহ মানবজাতির জন্য রোজা ফরজ করেছেন। যাতে করে তাকওয়ার গুণ অর্জন করতে সক্ষম হয়। তাকওয়ার অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে ন্যায় ও ইনসাফ ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা। বলেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী, বাংলাদেশ লইয়ার্স কাউন্সিলের সেক্রেটারি জেনারেল অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ।

মঙ্গলবার (১৯ মার্চ) বাংলাদেশ লইয়ার্স কাউন্সিল জামালপুর ইউনিট আয়োজিত সভায় এসব কথা বলেন। আলোচনা সভাটি নবাগত আইনজীবী সংবর্ধনা ও রমজানের তাৎপর্যের ওপর ছিল।

আকন্দ বলেন, পবিত্র রমজান মাস কোরআন নাজিলের মাস। কোরআন হলো সত্য এবং ন্যায়ের মানদন্ড। পবিত্র মাহে রমজানে আল্লাহ মানবজাতির জন্য রোজা ফরজ করেছেন। যাতে করে তাকওয়ার গুণ অর্জন করতে সক্ষম হয়। তাকওয়ার অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে ন্যায় ও ইনসাফ ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা। সূরা মায়েদার ৮ নং আয়াতে আল্লাহ তায়ালা বলেন, ‘তোমরা ইনসাফের ধারক এবং বাহক হয়ে যাও এবং আল্লাহকে ভয় কর’।

তিনি বলেন, কোরআনের মাধ্যমেই মানুষের সামগ্রিক পরিবর্তন হতে পারে। বাংলাদেশ লইয়ার্স কাউন্সিল আইনজীবীদের মধ্যে ন্যায় ও ইনসাফের ভিত্তিতে আইনাঙ্গণে ন্যায় বিচার নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছে, আইনজীবীদের অধিকার আদায়ের জন্য কাজ করছে। তিনি এ আন্দোলনে সবাইকে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানান।

লইয়ার্স কাউন্সিল জামালপুর ইউনিটের সভাপতি অ্যাডভোকেট কামাল উদ্দিন আহম্মেদ সভাপতিত্ব করেন। সেক্রেটারি অ্যাডভোকেট আব্দুল আওয়াল পরিচালনা করেন। উপস্থিত ছিলেন জেলা আইনজীবী সমিতির সভাপতি আমানুল্লাহ আকাশ, সেক্রেটারি মাহফুজুর রহমান মন্টু প্রমুখ।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়