Apan Desh | আপন দেশ

টুইটারের প্রতিদ্বন্দ্বী অ্যাপ ‘থ্রেডস’ যাত্রা শুরু

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৫, ৬ জুলাই ২০২৩

আপডেট: ১৪:৪২, ৬ জুলাই ২০২৩

টুইটারের প্রতিদ্বন্দ্বী অ্যাপ ‘থ্রেডস’ যাত্রা শুরু

ফাইল ছবি

টুইটারের প্রতিদ্বন্দ্বী হিসেবে ‘থ্রেডস’ নামের একটি সামাজিক যোগাযোগ অ্যাপ উন্মুক্ত করেছে মেটা। টুইটারে ১৬০ ক্যারেক্টার লেখা গেলেও এই প্লাটফর্মে ৫০০ ক্যারেক্টার পর্যস্ত লেখার সুযোগ রয়েছে। এছাড়া রয়েছে আরও নতুন কিছু ফিচার।

বৃহস্পতিবার (৬ জুলাই) থেকেই অ্যাপল স্টোর এবং গুগলের প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে এই নতুন অ্যাপটি।

ফেসবুক ও ইনস্টাগ্রামের প্যারেন্ট কোম্পানি মেটা আনছে নতুন এই কনভারসেশন অ্যাপটি।

থ্রেডস মূলত একটি কনভারসেশন অ্যাপ যার মাধ্যমে শুধু টেক্স করা যাবে। যোগাযোগের জন্য সেভাবেই প্রস্তুত করা হয়েছে এই অ্যাপটিকে।

মেটার ইনস্টাগ্রামভিত্তিক এই নতুন অ্যাপটিকে টুইটারের বিকল্প হিসেবে অভিহিত করছেন অনেকে। সাম্প্রতিক সময়ে টুইটার ফি নেয়াসহ নানারকম পরিবর্তন আনায় বিরক্ত ব্যবহারকারীরা। তাই টুইটার ব্যবহারকারীদের আকর্ষণে অনেকটা টুইটারের মতো করেই ফিচার তৈরি করেছে থ্রেডস।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে ভারতের ৬৫ লাখ অ্যাকাউন্ট বন্ধ

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বুধবার একটি পোস্টে থ্রেডস ব্যবহারকারীদের স্বাগত জানিয়ে লিখেছেন, আসুন এটা করি। থ্রেডে স্বাগতম। তিনি জানান, অ্যাপটি প্রথম সাত ঘণ্টায় এক কোটি ব্যবহারকারী অ্যাকাউন্ট খুলেছে।

তবে থ্রেডস কী টুইটার থেকেও বড় হবে কিনা এমন প্রশ্নের জবাবে জাকারবার্গ বলেন, এতে কিছুটা সময় লাগবে। কিন্তু আমি মনে করি ১০০ কোটি ব্যবহারকারীর একটি কথোপকথন অ্যাপস থাকা উচিত। টুইটার এটি করার সুযোগ থাকা সত্ত্বেও তারা করে দেখাতে পারেনি। আশা করি আমরা পারব।

এদিকে থ্রেডসের যাত্রা শুরুতে প্রতিক্রিয়া জানিয়েছেন টুইটার প্রধান ইলন মাস্ক। তিনি বলেন, ইনস্টাগ্রামে যন্ত্রণা লুকানোর মিথ্যা সুখে লিপ্ত হওয়ার চেয়ে টুইটারে অপরিচিতদের দ্বারা আক্রান্ত হওয়া অসীম পছন্দনীয়।

থ্রেড একটি স্বতন্ত্র অ্যাপ হওয়া সত্ত্বেও ব্যবহারকারীদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করতে হবে। যদিও বিশেষভাবে থ্রেডের জন্য প্রোফাইল কাস্টমাইজ করার সুবিধা রয়েছে।

সর্বাধুনিক প্রযুক্তি এবং সর্বজনীন আলোচনার জন্য ইনস্টাগ্রামভিত্তিক অ্যাপটি প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা এবং জাপানসহ ১০০ টিরও বেশি দেশে যাত্রা শুরু করেছে। তবে আপাতত ইউরোপীয় ইউনিয়নে চালু হচ্ছে না অ্যাপটি।

আপন দেশ/জেডআই

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়