Apan Desh | আপন দেশ

ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১১, ৪ এপ্রিল ২০২৪

ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

ছবি: সংগৃহীত

সদ্য বিদায়ী সপ্তাহে (৩১ মার্চ-৪ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সঙ্গে টাকার অঙ্কে লেনদেন বেড়েছে। বাজার মূলধনও বেড়েছে। দেশের দ্বিতীয় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ছিল ঊর্ধ্বমুখী। সেই সঙ্গে বাজার মূলধনও বেড়েছে। তবে টাকার অঙ্কে লেনদেন কমেছে। সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্র বলছে, সদ্য বিদায়ী সপ্তাহে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৭৪ কোটি ২০ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ১ হাজার ৯৭৫ কোটি ৭৫ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ১৯৮ কোটি ৪৪ লাখ টাকা। গত সপ্তাহে বাজার মূলধন ছিল ৬ লাখ ৭৯ হাজার ২২৯ কোটি টাকা। বিদায়ী সপ্তাহে বাজার মূলধন হয়েছে ৬ লাখ ৭৯ হাজার ৯০৮ কোটি ৬২ লাখ টাকা। সপ্তাহের ব্যবধান বাজার মূলধন বেড়েছে ৬৭৯ কোটি টাকা ৬০ লাখ টাকা বেড়েছে। অর্থাৎ ০ দশমিক ১০ শতাংশ বেড়েছে।

আরও জানা গেছে, ডিএসই প্রধান সূচক-ডিএসইএক্স বিদায়ী সপ্তাহে ছিল ৫ হাজার ৭৯৬ পয়েন্ট। এর আগের সপ্তাহে যা ছিল ৫ হাজার ৭৭৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ১৮ পয়েন্ট। অর্থাৎ ৩১ শতাংশ বেড়েছে। ডিএস৩০ সূচক বেড়েছে ৪ পয়েন্ট। অর্থাৎ ০ দশমিক ১৯ শতাংশ বেড়েছে। শরিয়াহ্ সূচক-ডিএসইএস বেড়েছে ১২ পয়েন্ট। অর্থাৎ ০ দশমিক ৯৫ শতাংশ। আর ডিএসএমইএক্স বেড়েছে ১৭৪ পয়েন্ট। অর্থাৎ ১১ শতাংশ।

ডিএসইতে মোট ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে; যার মধ্যে দর বেড়েছে ১৮৮টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত ছিল ৩৯টির।

দর বৃদ্ধির শীর্ষ কোম্পানি

ম্যাকসন স্পিনিং, মেট্রো স্পিনিং, কি অ্যান্ড কিউ, আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম পিএলসি, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড, ইনটেক, কেডিএস অ্যাক্সেসরিজ লিমিট্ডে, কাট্টালি টেক্সটাইল লিমিটেড, ভিএফএস থ্রেড ডাইং লিমিটেড।

দর পতনের শীর্ষ কোম্পানি

ইস্টার্ন ব্যাংক পিএলসি, অ্যামারেল্ড অয়েল, আইবিবিএল মুদারাবা পারপেচুয়াল বন্ড, বিডি থাই, গোল্ডেন সন, এশিয়াটিক ল্যাবরেটরিজ, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, দেশবন্ধু পলিমার ও একমি পেস্টিসাইডস লিমিটেড।

সিএসই

সিএসই সূত্রে জানা গেছে, সদ্য বিদায়ী সপ্তাহে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৫৩ কোটি ৭২ লাখ ৩১ হাজার ৯০৫ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৯৭ কোটি ১৭ লাখ ৪৪ হাজার ৪১৪ টাকা। সপ্তাহের ব্যবধান লেনদেন কমেছে ৪৩ কোটি ৪৫ লাখ ১২ হাজার ৫০৯ টাকা। সিএসইতে মোট ৩১০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত ছিল ২৮টির।

সিএসই প্রধান সূচক-সিএএসপিআই গত সপ্তাহে ছিল ১৬ হাজার ৫৫৩ পয়েন্ট। যা বিদায়ী সপ্তাহে হয়েছে ১৬ হাজার ৬১৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধান সূচক বেড়েছে ০ দশমিক ৩৬ শতাংশ, সিএসই৩০ সূচক বেড়েছে ০ দশমিক ০৮ শতাংশ, সিএসসিএক্স বেড়েছে ০ দশমিক ৪২ শতাংশ, সিএসই৫০ বেড়েছে ০ দশমিক ৫৮ শতাংশ, সিএসআই সূচক বেড়েছে ০ দশমিক ৯৬ শতাংশ এবং সিএসইএসএমইএক্স বেড়েছে ১৩ শতাংশ।

এদিকে সিএসইতে বিদায়ী সপ্তাহে বাজার মূলধন হয়েছে ৭ লাখ ১৪ হাজার ৩৮০ কোটি ৩২ লাখ টাকা। গত সপ্তাহে যা ছিল ৭ লাখ ১০ হাজার ৬৭৭ কোটি ১৮ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ৭০৩ কোটি ১৪ লাখ টাকা।

দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানি

হিমাদ্রি লিমিটেড, ম্যাকসন স্পিনিং মিলসি লিমিটেড, মোস্তফা মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মাস্টার ফিড অ্যাগ্রোটেক লিমিটেড, মেট্রো স্পিনিং লিমিট্ডে, অ্যাগ্রো অর্গানিকা পিএলসি, কে অ্যান্ড কিউ (বাংলাদেশ) লিমিটেড, সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ওয়েব কোটস পিএলসি ও এপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিসিং মিলস।

দরপতনের শীর্ষ ১০ কোম্পানি

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিট্ডে, ইস্টার্ন ব্যাংক পিএলসি, বিডি থাই অ্যালুমিনিয়াম লিমিডেট, গোল্ডেন সন লিমিটেড, ইন্টারান্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স।

আপন দেশ/টি/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়