Apan Desh | আপন দেশ

সুদানের বাংলাদেশিদের জন্য হটলাইন চালু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:০৯, ২৭ এপ্রিল ২০২৩

আপডেট: ১১:১৪, ২৭ এপ্রিল ২০২৩

সুদানের বাংলাদেশিদের জন্য হটলাইন চালু

ছবি: সংগৃহীত

সুদানের সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে চলমান লড়াইয়ে এখন পর্যন্ত চার শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। সৃষ্টি হয়েছে বিশৃঙ্খল পরিস্থিতির। হামলায় ক্ষতিগ্রস্থ হয়েছে রাজধানী খার্তুমে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদের বাসভবন।

এমন পরিস্থিতিতে সুদানে অবস্থানরত বাংলাদেশিদের ম‌ধ্যে যারা দে‌শে প্রত্যাবর্তন কর‌তে চান তা‌দের‌কে খার্তুমের বাংলাদেশ দূতাবাসের হটলাইন নাম্বারে যোগাযোগ কর‌তে বলা হ‌য়ে‌ছে। 

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশে ফিরতে ইচ্ছুক সুদানে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের দুতাবাসের হটলাইন নম্বরে (১. একরামুল হক, থার্ড সেক্রেটারি, + ২৩৪৯০৯৭৫৫১৭৯০ ( হোয়াটসঅ্যাপ) এবং ২. জাহাঙ্গীর আলম, অ্যাডমিনেস্ট্রেটিভ অফিসার, ০১৭৩৭১২৫৩৪৯ (হোয়াটসঅ্যাপ)) দ্রুত যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

খার্তুমে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত (চার্জ দ্য অ্যাফেয়ার্স) তারেক আহমেদের দেয়া তথ্য বল‌ছে, সুদানে বর্তমানে প্রায় দেড় হাজার বাংলাদেশি রয়েছেন। এদের মধ্যে খার্তুমেই প্রায় এক হাজার ২০০ বাংলাদেশি রয়েছেন। বাকিরা দেশটির বিভিন্ন অঞ্চলে অবস্থান করছেন।

দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের কর্মকর্তারা বল‌ছেন, দেশ‌টি‌তে অবস্থানরত দেড় হাজার বাংলা‌দে‌শি‌দের ম‌ধ্যে ৫০০ বাংলা‌দে‌শি‌কে ফেরা‌নোর প্রক্রিয়া চল‌ছে। এসব বাংলা‌দে‌শি‌কে পোর্ট সুদান হ‌য়ে জাহাজে করে জেদ্দায় নেয়া হ‌বে। সেখান থে‌কে বি‌শেষ ফ্লাই‌টে দে‌শে ফেরানো হ‌বে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ