Apan Desh | আপন দেশ

যমুনা সার কারখানায় উৎপাদন বন্ধ

জামালপুর প্রতিনিধি

প্রকাশিত: ২০:২৩, ১৫ জানুয়ারি ২০২৪

আপডেট: ২০:৫৩, ১৫ জানুয়ারি ২০২৪

যমুনা সার কারখানায় উৎপাদন বন্ধ

ছবি: সংগৃহীত

যমুনা সার কারখানায় (জেএফসিএল) গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এতে বন্ধ রয়েছে উৎপাদন। সোমবার (১৫ জানুয়ারি) বিকেল থেকে ইউরিয়া সার উৎপাদন বন্ধ হয়ে যায়। জামালপুরের সরিষাবাড়ীতে অবস্থিত এই কারখানা।

জানা গেছে, ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানির উৎপাদন নিরবচ্ছিন্ন রাখার স্বার্থে যমুনা সার কারখানায় গ্যাসের চাপ কমানো হয়েছে।

জেএফসিএল সূত্র জানায়, বাংলাদেশ রাসায়নিক শিল্প সংস্থা (বিসিআইসি) নিয়ন্ত্রণাধীন কেপিআই-১ মানসম্পন্ন যমুনা সার কারখানা। প্রতিষ্ঠার শুরু থেকে দৈনিক এক হাজার ৭০০ মেট্রিক টন ইউরিয়া উৎপাদন করে আসছিল। কয়েক বছর ধরে গ্যাসের স্বল্পতা ও মেশিনারিজ ত্রুটির জন্য উৎপাদন কমে যায়। ফলে এক হাজার থেকে এক হাজার ২০০ মেট্রিক টন পর্যন্ত উৎপাদন হচ্ছিল। প্রতিবছরই দুই-একবার কর্তৃপক্ষ এ কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ রাখে।

যমুনা সার কারখানার ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক (প্রশাসন) দেলোয়ার হোসেন বলেন, ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানিতে পর্যাপ্ত গ্যাস সরবরাহ নিশ্চিত করতে আজ বিকেল থেকে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। গ্যাসের চাপ কম থাকার কথা জানায় বিসিআইসি। এরপর বিকেল সাড়ে ৩টার দিকে কারখানায় গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। তবে কবে নাগাদ গ্যাস সংযোগ ও উৎপাদন চালু হবে তা বলতে পারেননি এই কর্মকর্তা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়