Apan Desh | আপন দেশ

বান্দরবানে সীমান্তবর্তী সাত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

বান্দরবান প্রতিনিধি

প্রকাশিত: ২০:০৯, ২৯ জানুয়ারি ২০২৪

বান্দরবানে সীমান্তবর্তী সাত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

ছবি: আপন দেশ

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে সাতটি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা। মিয়ানমার সীমান্তে ফের গোলাগুলির শব্দ শোনা যায়। এছাড়া সীমান্তে একটি মর্টার শেল বিস্ফোরণের ঘটনাও ঘটে। এতে আতঙ্কে রয়েছেন স্থানীয়রা। এমতাবস্থায় সীমান্তঘেঁষা ঘুমধুম-তুমব্রু এলাকার পাঁচটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি করে উচ্চ বিদ্যালয় ও মাদ্রাসা বন্ধ ঘোষণা করা হয়েছে। 

সোমবার (২৯ জানুয়ারি) জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, সীমান্তের কাছে পাঁচটি প্রাথমিক বিদ্যালয় বন্ধ করা হয়েছে। নিরাপত্তার বিষয়টি চিন্তা করে একদিন বন্ধ থাকবে। প্রাথমিক শিক্ষা কর্মকর্তার আবেদন করলে এ সিদ্ধান্ত নেয়া হ।

তুমব্রুর ভাজাবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ছৈয়দুর রহমান হিরা। জানান, রোববার দুপুর দেড়টায় মিয়ানমারের সামান্য ভেতরে সে দেশের দুটি যুদ্ধ হেলিকপ্টার আকাশে মহড়া দিতে থাকে। ঠিক সেই মুহূর্তে বেশ কয়েকটি বিকট শব্দে বিস্ফোরণের আওয়াজ শুনতে পান তিনি।

আরও পড়ুন>> মিয়ানমার সীমান্তের ওপারে গোলাগুলি, আতঙ্ক

ধারণা করা হচ্ছে, মিয়ানমারের অভ্যন্তরে বিদ্রোহীদের ওপর হামলা করার জন্য ওই হেলিকপ্টারের মহড়া চলে। হঠাৎ করে হেলিকপ্টার সীমান্ত এলাকার কাছাকাছি আসার ফলে বাংলাদেশ সীমান্তের অভ্যন্তরে থাকা মানুষের মনে ভয় ও আতঙ্কের সৃষ্টি হয়।

এ বিষয়ে স্থানীয় চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ জানান, নিজের কাজে এলাকার বাইরে রয়েছেন। তবে মোবাইল ফোনে ঘটনা সম্পর্কে অবগত হয়েছেন তিনি।

গত ৮-১০ দিন থেকে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সেনাবাহিনীর গোলাগুলি হচ্ছে। ধারণা স্থানীয়দের। তবে কী কারণে এ গোলাগুলির ঘটনা ঘটছে তা এখনো জানা যায়নি।

এর আগে, ২০২২ সালেও মিয়ানমারের জান্তা সরকারের সঙ্গে বিচ্ছিন্নতাবাদীদের সংঘর্ষ হয়। মিয়ানমার থেকে ছোড়া গোলা ও মার্টার শেল বাংলাদেশ সীমান্তে এসে পড়ে। অবশ্য মিয়ানমার সেনারা এই ঘটনার দায় চাপায় বিচ্ছিন্নতাবাদীদের ওপর।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়