Apan Desh | আপন দেশ

দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ১২:০৩, ৯ ফেব্রুয়ারি ২০২৪

দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে

ফাইল ছবি

মাঘের শেষ। শীত জেকে বসেছে দেশের উত্তরাঞ্চলে। ঘন কুয়াশার চাদর ভেদ করে সূর্যের দেখা মিলছে। তবে কনকনে শীতে বিপর্যস্ত দিনাজপুরের জনজীবন। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস।

মৃদু শৈত্যপ্রবাহের দাপটে কনকনে ঠান্ডা বিরাজ করছে দিনে-রাতে। ঠান্ডায় কাবু মানুষের শরীরে গরম কাপড় পরিহিত অবস্থায় দেখা গেছে। একান্ত প্রয়োজন ছাড়া বাসা থেকে বের হচ্ছেন না কেউ। সকাল সাতটায় হেডলাইট জ্বালিয়ে সড়কে যান চলাচল করতেও দেখা গেছে।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আসাদুজ্জামান এ তথ্য দিয়ে নিশ্চিত করেছেন।

তিনি জানান, আজ সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস। এর আগে, সকাল ছয়টায় সর্বনিম্ন তাপমাত্রা দশমিক ৮ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়। বাতাসের আদ্রতা রেকর্ড হয়েছে ৮৩ শতাংশ।

আরও পড়ুন>> দিনাজপুরে বিআরটিসির বাসচাপায় নিহত ৪

এদিকে দিনাজপুরের পরই চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রের্কড করা হয়েছে। এদিন সকালে চুয়াডাঙ্গা সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিলো ৬৭ শতাংশ। চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাকিবুল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকালে সূর্যের দেখা মিললেও উত্তরের হিমেল বাতাসে ঠাণ্ডার মাত্রা আরও বাড়িয়ে দিয়ে কনকনে শীত অনুভূত হচ্ছে। ফলে বিপর্যস্ত অবস্থায় রয়েছে এ এলাকার মানুষ। তীব্র শীত ও ঠাণ্ডা বাতাস মিলিয়ে ব্যাহত হচ্ছে চুয়াডাঙ্গার সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাত্রা।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাকিবুল হাসান জানান, চুয়াডাঙ্গায় আবারও মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। শুক্রবার সকাল ৯টায় চুয়াডাঙ্গার সর্বমিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ৬৭ শতাংশ। এর আগে সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসের আদ্রতা ছিল ৯৭ শতাংশ।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়