Apan Desh | আপন দেশ

কলেজ মাঠেই যৌতুকবিহীন ২০ বিয়ে

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ২১:৪৩, ২২ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২২:০৫, ২২ ফেব্রুয়ারি ২০২৪

কলেজ মাঠেই যৌতুকবিহীন ২০ বিয়ে

ছবি: সংগৃহীত

কলেজের বড়সড় মাঠ। তাতে সাজানো প্যান্ডেল। নিচে পাশাপাশি, ঘেষাঁঘেষি বসা ৪০ বর-কনে। পাশেই বসেছেন অতিথিরা। বাহারি আয়োজন। সবার মধ্যে উচ্ছ্বাস। মেহেদি হাতে শোভা পাচ্ছে সেলাই মেশিন, ছাগল, লেপ-তোশক, আসবাবপত্র। বাদ যায়নি রান্নার হাড়ি পাতিলসহ প্রয়োজনীয় জিনিস। এ দৃশ্য বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকেলের। দিনাজপুরের বীরগঞ্জ সরকারি কলেজ মাঠে। আর ২০ জোড়াই নব দম্পতি। হয়েছে যৌতুকবিহীন বিয়ে।

বীরগঞ্জ উপজেলার অসহায় দরিদ্র তরুণ-তরুণীদের ঘিরেই এ ব্যতিক্রমী অনুষ্ঠান। বরদের মধ্যে কেউ পোশাক কারখানায়, কেউ কোম্পানিতে চাকরি, কেউ ব্যবসায়ী আবার কেউ কৃষিকাজ করেন। আর কনেরা অসহায় ও অসচ্ছল পরিবারের। বিয়ে দেয়ার সামর্থ্য নেই। তাই ধর্মীয় বিধিনিষেধ মেনে বিয়েকে সহজ ও যৌতুকমুক্ত করতে এমন উদ্যোগ নেয়া হয়েছে। আয়োজকরা জানান।

তত্ত্বাবধান করেন বাংলাদেশ জমিয়তুল উলামা ও ইসলাহুল মুসলিমীন পরিষদের চেয়ারম্যান শাইখুল হাদিস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। আর এ বিয়ের তদারকি করেন মাওলানা আইয়ুব আলী আনসারী। বলেন, ‘দেশের প্রত্যন্ত অঞ্চলের তরুণ-তরুণীদের মধ্যে যারা খরচের ভয়ে বৈবাহিক জীবন গঠন করতে পারেন না। তাদের জন্যই যৌতুকবিহীন বিয়ের এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তাছাড়া এ ধরনের বিয়ের মাধ্যমে যৌতুকের যে কুপ্রভাব সেটি তুলে ধরা, যৌতুক দেয়া কিংবা নেয়া যে ধর্মীয়ভাবে নিষেধ সেটিও জনগণের মাঝে ছড়িয়ে দেয়াই এ লক্ষ্য।

বিয়ের পরে বর-কনেরা তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তারা বলেন, ‘আমাদের জন্য দোয়া করবেন, যাতে বাকি জীবন সুখে-শান্তিতে কাটাতে পারি।’

দিনাজপুর-১ আসনের এমপি মো. জাকারিয়া জাকা ২০ কনেকে উপহার দেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়