Apan Desh | আপন দেশ

কেএনএফ সদস্যদের প্রতি অস্ত্র সমর্পণের আহ্বান

বান্দরবান প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৩১, ৭ এপ্রিল ২০২৪

কেএনএফ সদস্যদের প্রতি অস্ত্র সমর্পণের আহ্বান

ছবি: সংগৃহীত

কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সদস্যদের অস্ত্র সমর্পণের আহ্বান জানানো হয়েছে। একইসঙ্গে স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য বলেছে স্থানীয় শান্তি প্রতিষ্ঠা কমিটি। রোববার (৭ এপ্রিল) দুপুরে কমিটির আহ্বায়ক, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা, কমিটির সদস্যসচিব লালজার লম বম স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

এতে বলা হয়, গত মঙ্গলবার রাতে রুমায় সশস্ত্র গোষ্ঠী কেএনএফের সশস্ত্র হামলা, সোনালী ব্যাংকে হামলা করে ম্যানেজার নিজাম উদ্দিনকে অপহরণ, পুলিশ ও আনসার সদস্যদের অস্ত্র লুট এবং ১৩ এপ্রিল উপজেলায় স্থানীয়দের জিম্মি করে গুলি, দুটি ব্যাংকে লুটের ঘটনায় জাতি স্তম্ভিত ও মর্মাহত। কেএনএফ সমঝোতা চুক্তি লঙ্ঘন করে এ ঘটনা ঘটিয়েছে। অস্ত্রগুলো এখনো উদ্ধার করা সম্ভব হয়নি।

বিবৃতিতে আরও বলা হয়, ২০২৩ সালের ৯ জুন ১৮ সদস্যের শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করা হয়। পরে চারটি ভার্চুয়াল বৈঠক ও দুটি সশরীরে বৈঠক হয়। প্রথম বৈঠকে চারটি ও দ্বিতীয় বৈঠকে সাতটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। এসব ঘটনার মধ্য দিয়ে কেএনএফ সমঝোতা চুক্তি লঙ্ঘন করেছে।

এতে বলা হয়, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও শান্তি কমিটির সমন্বয়ে বম জাতি গোষ্ঠীর জন্য জেলার রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলার ৯৬৮টি বম পরিবারের মাঝে ১৩৪ টন খাদ্যশস্য, নগদ অর্থ, শীতবস্ত্র, চিকিৎসা সহায়তা, কারাগারে থাকা দুজনের জামিনে মুক্তি লাভে সহায়তা ও কারাগারে থাকা অন্যদের আইনি প্রক্রিয়ায় মুক্তির ব্যাপারে সহায়তা দেয়া হচ্ছে।

তাদের দাবিগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে। শান্তি প্রতিষ্ঠা কমিটি ও আপামর জনগণ এ পরিস্থিতি কামনা করে না। অশান্ত পরিস্থিতি পরিহার, সম্পাদিত সমঝোতা চুক্তি অনুযায়ী কেএনএফ সদস্যরা শান্তি বজায় রাখবেন।

বিবৃতিতে স্থানীয় শান্তি প্রতিষ্ঠা কমিটির পক্ষ থেকে কেএনএফ সদস্যদের অস্ত্র সমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানানো হয়।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়