Apan Desh | আপন দেশ

সৈয়দপুর পৌরসভার ১৬০ কোটি টাকার বাজেট ঘোষণা, নতুন করারোপ নেই

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

প্রকাশিত: ২০:১৬, ২২ জুন ২০২৩

সৈয়দপুর পৌরসভার ১৬০ কোটি টাকার বাজেট ঘোষণা, নতুন করারোপ নেই

ছবি : আপন দেশ

নীলফামারীর সৈয়দপুর পৌরসভার ২০২৩- ২০২৪ইং অর্থবছরে নতুন কোন করারোপ ছাড়াই উন্নয়নমূলক কাজে প্রাধান্য দিয়ে ১৫৯ কোটি ৭৫ লাখ ৪৫ হাজার ৫৯৮ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ জুন) বিকেলে পৌরসভার সম্মেলন কক্ষে গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে ওই বাজেট ঘোষনা করা হয়।

সৈয়দপুর পৌরসভা মেয়র রাফিকা আকতার জাহান বাজেট ঘোষণা অনুষ্ঠানে সভাপতিত্ব ও বাজেট উপস্থাপন করেন। ঘোষিত বাজেটে উন্নয়ন হিসেব খাতে আয় দেখানো হয়েছে ১১৩ কোটি এক লাখ টাকা। এছাড়া রাজস্ব খাতে মোট আয় দেখানো হয়েছে ৩৬ কোটি ৯১ লাখ ৭৮ হাজার ৮৯ টাকা।

রাজস্ব খাতে আয়গুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, পৌরসভার সম্পত্তি থেকে ৪ কোটি সরকারি অনুদান ৯৯ লাখ টাকা, পৌর সম্পত্তি থেকে ভাড়া ১ কোটি ১৭ লাখ টাকা , রিলিফ ১১ লাখ টাকা, রেইন্ট (হার) থেকে ২ কোটি ৬১ লাখ ৩১ হাজার ২৮৯ টাকা, পানি শাখার আয় ১ কোটি ৮২ লাখ পাঁচ হাজার ৮৫০ টাকা।

অন্যদিকে, রাজস্ব খাতে মোট ব্যয় ধরা হয়েছে ৩৬ কোটি ৩২ লাখ ১০ হাজার ১২৮ টাকা। রাজস্ব খাতের ব্যয়গুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে, মেয়র ও কাউন্সিলরদের সম্মানী ভাতা ১ কোটি ২ লাখ টাকা, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ৪৬ লাখ ৫৯ হাজার ৩১২ টাকা, কঞ্জারভেন্সী মজুরী ১০ কোটি, সংস্থাপন খরচ ৬ কোটি ৯৬ লাখ ৩০ হাজার টাকা, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী পরিষ্কার দুই কোটি ৫ লাখ ১৫ হাজার টাকা, নিজস্ব তহবিলে উন্নয়ন  ২৮ লাখ টাকা। এছাড়াও মেধাবী ও গরীব শিক্ষার্থীদের শিক্ষা খাতে অনুদান ৫ লাখ, পৌর বৃত্তি ও গুনীজন সম্মাননা  ৫ লাখ টাকা, খেলাধুলা ও সংস্কৃতি খাতে ব্যয় ১০ লাখ টাকা ব্যয় বরাদ্দ রাখা হয়েছে।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকদের বাজেট সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সৈয়দপুর পৌরসভার মেয়র রাফিকা আকতার জাহান, প্যানেল মেয়র-১ শাহিন হোসেন, কাউন্সিলর শাহীন আকতার ও নির্বাহী প্রকৌশলী মো. শহিদুল ইসলাম প্রমুখ।

এসময় সাংবাদিকদের জানানো হয়, সৈয়দপুর পৌরসভার সার্বিক উন্নয়নে পরিষদ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। খুব শিগগির শহরের তামান্না মোড় থেকে ওয়াপদা মোড় পর্যন্ত সড়কটি নির্মাণ করা হবে। এজন্য সবধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। এছাড়া শহরের শহীদ জহুরুল হক সড়ক মোড় থেকে বসুনিয়া পাড়া মোড় পর্যন্ত সড়কটিও নির্মাণের জন্য প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। দাতাসংস্থার পক্ষ থেকে সাড়া পেলেই শুরু করা হবে এসব উন্নয়ন মূলক কাজ। যানজট নিরসনে খুব শিগগির জরুরী পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয় ওই অনুষ্ঠানে।

বাজেট অনুষ্ঠানে সৈয়দপুর পৌরসভার সচিব সাইদুজ্জামান, প্যানেল মেয়র-২ আবুল কাশেম সরকার দুলু, কাউন্সিলর জোবায়দুর রহমান শাহিন, বেলাল হোসেন, মোস্তাফিজুর রহমান সরকার মুন্নাসহ অন্যান্য কাউন্সিলর ও বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও আমন্ত্রিত সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

আপন দেশ/প্রতিনিধি/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়