Apan Desh | আপন দেশ

তিস্তার পানি বিপৎসীমার ওপরে

লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশিত: ১০:২৩, ১৩ জুলাই ২০২৩

আপডেট: ১৪:১৬, ১৩ জুলাই ২০২৩

তিস্তার পানি বিপৎসীমার ওপরে

ছবি : আপন দেশ

উজান থেকে নেমে আসা পানির ঢলে লালমনিরহাটে তিস্তা নদীতে পানি আবারো বাড়তে শুরু করেছে। বৃহস্পতিবার (১৩ জুলাই) সকাল ৬টায় ও ৯টায় তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে পানি বিপৎসীমার ১৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

এতে ব্যারেজের ভাটিতে থাকা লালমনিরহাটের হাতীবান্ধা, কালীগঞ্জ, আদিতমারী ও সদর উপজেলার তিস্তা তীরবর্তী চরাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে এসব এলাকায় স্বল্পমেয়াদী বন্যার আশঙ্কা করছেন নদীপাড়ের মানুষ। 

বিষয়টি নিশ্চিত করেছেন ডালিয়া পয়েন্টে পানি পরিমাপক কর্মকর্তা নূর ইসলাম। তিনি জানান, বর্তমানে তিস্তা নদীর ডালিয়া পয়েন্ট দিয়ে পানি বিপৎসীমার ১৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ নিয়ে নদীর পানি চতুর্থ বারের মতো বাড়তে শুরু করেছে।  

এ দিকে পানি নিয়ন্ত্রণে হাতীবান্ধা উপজেলার দোয়ানীতে অবস্থিত দেশের সর্ব বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

গড্ডিমারী ইউনিয়নের ছয় নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য জাকির হোসেন বলেন, রাত থেকে তিস্তার পানি হু-হু করে বৃদ্ধিতে তিস্তা পারে মানুষের ঘরবাড়িতে পানি প্রবেশ করেছে। ফলে চলাচলে খুবই কষ্টকর হয়ে পড়ছে।

হাতীবান্ধার সিন্দুর্না ইউনিয়নের চেয়ারম্যান আরিফুল ইসলাম আরিফ বলেন, এ ইউনিয়নের চারটি ওয়ার্ডে তিস্তা নদীর তীরে অবস্থিত। প্রথম দফায় বন্যার পর দ্বিতীয়বার আবারো তিস্তা চরের ঘরবাড়িতে রাত থেকে পানি প্রবেশ করছে। এতে দুর্ভোগে পড়েছে তিস্তা চরের মানুষ।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুনীল কুমার বলেন, তিস্তার পানি বিপৎসীমার ১৯ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এতে লালমনিরহাটের পাঁচ উপজেলার তিস্তা চরে বাসিন্দাদের সতর্ক করা হয়েছে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়