Apan Desh | আপন দেশ

ড. কামরুজ্জামানের নতুন বই ‘ধর্ম ও রাষ্ট্রের সংঘাত’

ইবি প্রতিনিধি 

প্রকাশিত: ১৭:৫৭, ৪ এপ্রিল ২০২৪

ড. কামরুজ্জামানের নতুন বই ‘ধর্ম ও রাষ্ট্রের সংঘাত’

ছবি: সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহা. কামরুজ্জামানের ‘ধর্ম ও রাষ্ট্রের সংঘাত’ নামক ষষ্ঠ বই প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার (৪ এপ্রিল) লেখক নিজেই বিষয়টি জানান।

জানা যায়, ২৩৬ পৃষ্ঠার এ বইটি মেরিট ফেয়ার প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে। ধর্ম ও রাষ্ট্রের সংঘাত বইটি লেখকের প্রকাশিত ষষ্ঠ বই। এর পূর্বে লেখকের পাঁচটি বই প্রকাশিত হয়েছে। আরও দুইটি বই প্রকাশিতব্য।

বই সম্পর্কে জানতে চাইলে লেখক অধ্যাপক ড. মুহা. কামরুজ্জামান বলেন, ‘মানব জীবনের ব্যক্তি পর্যায়ে ধর্ম পালন করলেও রাষ্ট্রীয় জীবনে ধর্ম পালন করতে চায় না। ইসলামের সোনালি যুগে ধর্ম ও রাষ্ট্রে কোন বিভাজন ও বিরোধ ছিল না। বর্তমানের মতো সাধারণ শিক্ষা ও ইসলামি শিক্ষা নামে কোন শিক্ষা ব্যবস্থা প্রচলন ছিল না। বর্তমানে যে বিজ্ঞানের অভূতপূর্ব উন্নতি সাধিত হয়েছে; ইসলামি শিক্ষা ও সংস্কৃতি কখনো এর বিরুদ্ধে ছিল না। বরং এ ইসলামই বিজ্ঞানচর্চার নির্দেশ প্রদান করেছে। এজন্য বইটি প্রকাশিত করা হয়েছে।’

এছাড়া, অধ্যাপক ড. মুহা. কামরুজ্জামান লেখনীর জগতে বহুমুখী একজন। সমাজ, সংস্কৃতি, ধর্ম, রাজনীতি ইত্যাদি তার লেখার মূল উপজীব্য। মাদ্রাসার ছাত্র থেকে তিনি এখন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। নিজেকে ইবির অধ্যাপনায় নিযুক্ত রেখেছেন প্রায় আড়াই দশক ধরে। 

লেখক ও গবেষক অধ্যাপক ড. মুহা. কামরুজ্জামানের বাড়ি নড়াইল জেলার লোহাগড়া থানার উলা গ্রামে। ১৯৯৭ সালে ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ১৯৯৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০০ সালে তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের প্রবেশনারী অফিসার হিসেবে যোগদান করেন। 

পরবর্তীতে ২০০২ সালের ৩১ ডিসেম্বর ইসলামী বিশ্ববিদ্যালয়ের দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি ২০০৫ সালে ইসলামী ব্যাংকিং বিষয়ে এম. ফিল ও ২০০৯ সালে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের  ফেলোশিপ নিয়ে ডিগ্রি অর্জন করেন।

আপন দেশ/এমএমসি/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়