Apan Desh | আপন দেশ

ক্রিমিয়ায় ইউক্রেনের হামলায় ২ রুশ জাহাজে আগুন, আহত ২৪

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৭, ১৩ সেপ্টেম্বর ২০২৩

ক্রিমিয়ায় ইউক্রেনের হামলায় ২ রুশ জাহাজে আগুন, আহত ২৪

হামলার পর ঘটনাস্থলে ক্রিমিয়ায় মস্কো-নিযুক্ত গভর্নর মিখাইল রাজভোজায়েভ

রাশিয়া অধিকৃত ক্রিমিয়া দ্বীপে কৃষ্ণ সাগরের একটি নৌঘাঁটিতে শক্তিশালী হামলা চালিয়েছে ইউক্রেন। ১০টি ক্ষেপণাস্ত্র ও তিনটি মনুষ্যবিহীন নৌযান দিয়ে চালানো এই হামলায় অন্তত ২৪ জন আহত ও অন্তত দুটি নৌযান ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনাকে রুশ নৌবহরের ওপর ইউক্রেনের অন্যতম সফল হামলা বলে ধরা হচ্ছে। খবর বিবিসি

রাশিয়া জানিয়েছে সেভাস্তোপল শিপইয়ার্ডে এই হামলার ফলে বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটে। এতে ২৪ জন আহত হন।

এ ঘটনার পর ক্রিমিয়ায় মস্কো-নিযুক্ত গভর্নর মিখাইল রাজভোজায়েভ দাবি করেছেন, ইউক্রেনের ব্যবহৃত বেশিরভাগ অস্ত্রই ধ্বংস করা হয়েছিল। তবে দুটি জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেন জোর ইঙ্গিত দিয়েছে, হামলায় পশ্চিমা মিত্রদের সরবরাহ করা ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছিল তারা।

টেলিগ্রামে রাজভোজায়েভের শেয়ার করা একটি ছবিতে দেখা যায়, বন্দরে একটি জাহাজে আগুন জ্বলছে এবং তার পাশে দাঁড়িয়ে তিনি ফোনে কথা বলছেন। ধারণা করা হয়, বন্দরের ওই জায়গাটিতে নৌযান মেরামত করা হয়।

ধারণা করা হচ্ছে এই ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার মিনস্ক নামে একটি বড় ল্যান্ডিং জাহাজ এবং রোস্তভ-অন-ডন নামে একটি সাবমেরিন ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাশিয়ার সরকারি বার্তা সংস্থা রিয়া নভোস্তির খবরে বলা হয়েছে, দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, উভয় জাহাজ সম্পূর্ণভাবে মেরামত এবং স্বাভাবিক কার্যক্রমে ফিরিয়ে আনা হবে।

এদিকে ইউক্রেনের বিমানবাহিনী প্রধান মিকোলা ওলেশচুক টেলিগ্রামের এক পোস্টে ‘দারুণ যুদ্ধের’ জন্য তার পাইলটদের ধন্যবাদ জানিয়েছেন। সেই সঙ্গে এ ধরনের ঘটনা আরও ঘটবে বলে রাশিয়াকে হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

ইউক্রেনীয় ভাষায় ওলেশচুকের পোস্ট থেকে ধারণা করা হচ্ছে, হামলায় যুক্তরাজ্য বা ফ্রান্সের সরবরাহ করা স্টর্ম শ্যাডো/স্কালপ ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছিল। এসব ক্ষেপণাস্ত্রের পাল্লা ১৫০ মাইলেরও (২৪০ কিমি) বেশি। ইউক্রেন এতদিন যে ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার করছিল, তার চেয়ে এই ক্ষেপণাস্ত্রগুলো অন্তত তিনগুণ দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

সেভাস্তোপল শিপইয়ার্ডে হামলার পর সকালে বাতাসে ধোঁয়া ছড়িয়ে পড়ে

ইউক্রেনের বিমান বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, তারা বর্তমানে শুধুমাত্র স্টর্ম শ্যাডো এবং স্ক্যাল্প ক্রুজ মিসাইলব্যবহার করছে। তবে, ক্রিমিয়ায় ইউক্রেনের হামলার ক্ষেত্রে এ ধরনের অস্ত্রের ব্যবহার এটাই প্রথম।

ওদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ইউক্রেনের ছোড়া সাতটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে এবং তিনটি চালকবিহীন নৌকাই ধ্বংস করা হয়েছে।

অর্থাৎ, অন্তত তিনটি ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে আঘাত হানতে এবং এতে যথেষ্ট ক্ষতি করেতে পেরেছে।

ফলে ইউক্রেনের এ ধরনের হামলার ঘটনা মস্কোর জন্য দুশ্চিন্তার কারণ হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য রাশিয়া ২০১৪ সালে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে বেআইনিভাবে নিজ দেশের সঙ্গে সংযুক্ত করে।

ইউক্রেন ধারাবাহিকভাবে জানিয়ে আসছে যে তাদের চূড়ান্ত লক্ষ্য হল ক্রিমিয়া উপদ্বীপটি পুনরুদ্ধার করা। এই লক্ষ্যে তারা এর আগেও সেভাস্তোপল এবং কৃষ্ণ সাগরের নৌবহরকে লক্ষ্য করে হামলা চালিয়েছে।

এদিকে, রাশিয়ান ড্রোন হামলায় দানিউব নদীর তীরবর্তী ইউক্রেনীয় শস্য বন্দর ইজমাইল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

ওডেসা অঞ্চলের গভর্নর ওলেহ কিপার বলেছেন, হামলায় ছয়জন আহত হয়েছেন। এছাড়া আগুন লেগে অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়