Apan Desh | আপন দেশ

বাইডেনকে না বলল আরব নেতারা, আজ ওআইসির জরুরী বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৮, ১৮ অক্টোবর ২০২৩

বাইডেনকে না বলল আরব নেতারা, আজ ওআইসির জরুরী বৈঠক

ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় একটি হাসপাতালে ইসরাইলি বোমা হামলায় পাঁচ শতাধিক মানুষ নিহত হয়েছেন। এর জেরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করেছেন আরব নেতারা।  এতিকে আজ বুধবার জারুরী বৈঠকে বসছেন ইসলামী দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)। এ বৈঠক থেকে বড় ধরবেনর সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।  

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার রাতে মধ্য গাজার আল–আহলি আরব নামের ওই হাসপাতালে কোনো সতর্কবার্তা ছাড়াই হামলা করে ইসরাইলি বাহিনী। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে গোটা বিশ্ব।

এদিকে আজ বুধবার (১৮ অক্টোবর) ইসরাইল সফরে যাওয়ার কথা জো বাইডেনের। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে চলমান সংঘাতের পরিপ্রেক্ষিতে মিত্র ইসরাইলের প্রতি সমর্থন জানানোর অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তাদের পর এবার তেলআবিব সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

ইসরাইল সফর শেষে জর্ডানের রাজধানী আম্মানে যাওয়ার কথা ছিল বাইডেনের। সেখানে জর্ডানের দ্বিতীয় বাদশাহ আবদুল্লাহ, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকের কথা ছিল বাইডেনের।

তবে জর্ডান জানিয়ে দিয়েছে, বাইডেনের সঙ্গে তিন আরব নেতার যে নির্ধারিত বৈঠক হওয়ার কথা ছিল, তা আর হচ্ছে না। গাজার হাসপাতালে হামলার প্রতিবাদে জর্ডান বাইডেনের সঙ্গে নির্ধারিত এ বৈঠক বাতিল করেছে।

বাইডেনের সঙ্গে বৈঠক বাতিলের ঘোষণা দিয়ে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেন, ‘যুদ্ধ বন্ধ করা ছাড়া এখন আর আলোচনা করে কোনো লাভ নেই।’

অবশ্য জর্ডানের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার আগেই বাইডেনের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিলের ঘোষণা দেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ঘোষণার পর পরই তিনি আম্মান থেকে পশ্চিমতীরের রামাল্লার উদ্দেশে রওনা হন।

গাজার হাসপাতালে ইসরাইলের বোমা হামলার ঘটনায় ফিলিস্তিনে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে।

এদিকে জর্ডানের ঘোষণার পর পরই প্রেসিডেন্ট বাইডেনের আম্মান সফর স্থগিত করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে হোয়াইট হাউস। তবে ইসরাইলে গিয়ে কিছু সময়ের জন্য অবস্থান করবেন মার্কিন প্রেসিডেন্ট।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়