Apan Desh | আপন দেশ

ইসরায়েলের কঠোর সমালোচনা ইরান-সৌদি আরবের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩৬, ১১ নভেম্বর ২০২৩

ইসরায়েলের কঠোর সমালোচনা ইরান-সৌদি আরবের

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধের লক্ষ্যে সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হয়েছে ইসলামিক ও আরব বিশ্বের বিশেষ সম্মেলন। শনিবার (১১ নভেম্বর) অনুষ্ঠিত এই সম্মেলনে অংশ নিয়ে বিভিন্ন ইসলামিক দেশের নেতারা গাজায় ইসরায়েলের হামলা বন্ধের দাবি জানিয়েছেন।

সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ইসরায়েলের ওপর তেল ও পণ্য নিষেধাজ্ঞা আরোপের জন্য মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। সেই সঙ্গে ইসরায়েলের সেনাবাহিনীকে সন্ত্রাসী সংগঠন ঘোষণার আহ্বানও জানিয়েছেন তিনি।

এছাড়া সম্মেলনের আয়োজক সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গাজায় ইসরায়েলি বর্বরতার  তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, ফিলিস্তিনে ভয়াবহ মানবিক পরিস্থিতি তৈরি হয়েছে, যা বন্ধ করতে ব্যর্থতার পরিচয় দিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদসহ আন্তর্জাতিক সম্প্রদায়।

সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেন, গাজা যুদ্ধ হলো হক ও বাতিলের মধ্যকার যুদ্ধ। প্রত্যেককে আজ সিদ্ধান্ত নিতে হবে কে কোন পক্ষে দাঁড়াবেন। ইসরায়েলকে প্রতিহত করা ছাড়া কোনো উপায় নেই। ইসরায়েলকে প্রতিহত করায় আমরা হামাসের হাত চুম্বন করি।

এর আগে ইরানের আধাসরকারি বার্তাসংস্থা তাসনিম নিউজ এক প্রতিবেদনে জানিয়েছিল, সম্মেলনে প্রেসিডেন্ট রাইসি মুসলিম দেশগুলো যেন  ইসরায়েলকে তাদের আকাশসীমা ব্যবহার করতে না দেন এবং তাদের দেশে অবস্থিত যুক্তরাষ্ট্রের ঘাঁটি থেকে ইসরায়েলে অস্ত্র সরবরাহে বাধা দেন সেই আহ্বান জানাবেন।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান

গত মার্চে দু'দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনস্থাপনের পর প্রেসিডেন্ট রাইসি প্রথমবারের মতো সৌদি সফরে গেলেন। সৌদি কর্মকর্তারা ফিলিস্তিনি ঐতিহ্যবাহী সাদা রুমাল (কেফিয়া) পরিহিত ইব্রাহিম রায়িসিকে অভ্যর্থনা জানান। সম্মেলনে ইরানের প্রেসিডেন্টকে স্বাগত জানান সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

সম্মেলনে অংশ নিয়ে মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল-সিসি বলেছেন, ‘আত্মরক্ষা বা কোনো কিছুর অজুহাতে’ গাজার সাধারণ মানুষকে সমষ্টিগত শাস্তি দেয়ার বিষয়টি কোনোভাবেই মেনে নেয়া যায় না।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যকার সমস্যার স্থায়ী সমাধানের জন্য একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলন আয়োজন করতে হবে।

আর ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস গাজায় অবিলম্বে হামলা বন্ধে ইসরায়েলের ওপর যুক্তরাষ্ট্রকে চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন।

অপরদিকে সম্মেলনের আয়োজক সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গাজায় তাৎক্ষণিক যুদ্ধবিরতি এবং সব জিম্মিকে ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছেন। এছাড়া তিনি বলেন, গাজার মানুষের ওপর যে নির্যাতন চালানো হচ্ছে সেটি মেনে নেয়া যায় না। গাজায় মানবিক বিপর্যয়ের জন্য ইসরায়েলকে দায়ী।

কাতারের আমিরও সম্মেলনে ইসরায়েলের কড়া সমালোচনা করেছেন। তিনি বলেন, হামাসের কমান্ড সেন্টার থাকার মিথ্যা দাবি করে ইসরায়েল গাজার হাসপাতালগুলোতে হামলা চালাচ্ছে। যা কোনোভাবেই মেনে নেয়া যায় না। সূত্র: আল জাজিরা, দ্য গার্ডিয়ান

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়