Apan Desh | আপন দেশ

জাপানে ৯০ মিনিটে ২১ বার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০১, ১ জানুয়ারি ২০২৪

জাপানে ৯০ মিনিটে ২১ বার ভূমিকম্প

ছবি: সংগৃহীত

জাপানে সোমবার বিকেলে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এর পরই মাত্র ৯০ মিনিটে আরও ২১ বার ভূমিকম্প হয়েছে। অধিকাংশ আফটার শকের মাত্রা ৪ বা তার ওপরে ছিল। এছাড়া আগামী তিন থেকে সাত দিন পর্যন্ত শক্তিশালী ভূ-কম্পন অব্যাহত থাকতে পারে বলে সতর্ক করেছে দেশটির আবহাওয়া সংস্থা। খবর আল-জাজিরা ও সিএননের।

এদিন জাপানের উত্তরাঞ্চলে শক্তিশালী ওই ভূমিকম্প অনুভূত হয়। এর পরই উপকূলীয় অঞ্চল ইশিকাওয়া, নিগাতা ও তোয়ামায় সুনামি সতর্কতা জারি করে আবহাওয়া বিভাগ। এমন সতর্কবার্তার ঘণ্টাখানেক পরই স্থানীয় সময় বিকেল ৪টা ২১ মিনিটে ইশিকাওয়া অঞ্চলের ওয়াজিমা শহরের উপকূলে ৩ দশমিক ৯ ফুট উচ্চতার ঢেউ আছড়ে পড়ে। তবে এখানো ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন>> ‘নির্বাচনে শেষ পর্যন্ত থাকবো কিনা বলতে পারছি না’

এছাড়া দেশটির কয়েকটি জায়গায় ১ দশমিক ২ মিটার উচ্চতার সুনামি আঘাত হেনেছে। এর মধ্যে তোয়ামা শহর, কাশিওয়াজাকি, কানাজাওয়া বন্দর, টোবিশিমা দ্বীপ, সাদো দ্বীপ অন্যতম।

অন্যদিকে এখনো বড় ধরনের সুনামির ঝুঁকিতে রয়েছে ইশিকাওয়ার নোটো শহর। জাপানের আবহাওয়া বিভাগ জানিয়েছে, এই শহরে ৫ মিটার উচ্চতার ঢেউ আছড়ে পড়তে পারে।

শুধু জাপান নয়, শক্তিশালী এই ভূমিকম্পের পর উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া ও রাশিয়ায় সুনামি সতর্কবার্তা জারি করা হয়েছে। এমনকি দক্ষিণ কোরিয়ায় দেড় ফুট উচ্চতার সুনামি আঘাত হানার খবর পাওয়া গেছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়