Apan Desh | আপন দেশ

এইডসে আক্রান্ত ৬৩ কারাবন্দি, উদ্বিগ্ন প্রশাসন 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৩, ৬ ফেব্রুয়ারি ২০২৪

এইডসে আক্রান্ত ৬৩ কারাবন্দি, উদ্বিগ্ন প্রশাসন 

ছবি: সংগৃহীত

ভারতের লক্ষ্মৌ জেলা কারাগারে বন্দিদের মধ্যে এইচআইভি সংক্রমণ বাড়ছে। নতুন করে অন্তত ৩৬ জনের দেহে মিলেছে এই ভাইরাস, যা এখন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে প্রশাসনের। প্রশ্ন উঠছে জেলের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে। কী চলছে সেখানে? জানতে শুরু হয়েছে তদন্ত।

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, এ পর্যন্ত লক্ষ্মৌ জেলা কারাগারে এইচআইভি পজিটিভ ৬৩ জন। এ নিয়ে জেল কর্তৃপক্ষের বক্তব্য, গত বছরের সেপ্টেম্বর থেকে এইচআইভি টেস্ট কিটের সংকট। তাই পরীক্ষা বন্ধ ছিল। অবশেষে গত ডিসেম্বরে বন্দিদের শারীরিক পরীক্ষা করা হয়। যেখানে নতুন করে ৩৬ জন বন্দির শরীরে সংক্রমণ ধরা পড়ে।

আরও পড়ুন>> বর ছাড়াই বিয়ে করলেন কনেরা!

যারা এই রোগে আক্রান্ত হয়েছেন, তাদের একটা বড় অংশ মাদক সেবন করতেন। জেলে আসার আগে থেকেই তারা এইচআইভি আক্রান্ত ছিলেন। জেল প্রশাসনের দাবি, এই আক্রান্তরা জেলের বাইরে দূষিত সিরিঞ্জ ব্যবহার করেছিলেন। সেখান থেকে তাদের শরীরে এই ভাইরাস প্রবেশ করে।  

বর্তমান পরিস্থিতি সম্পর্কে জেল কর্তৃপক্ষ জানিয়েছে, এখন সমস্ত বন্দিদের লক্ষ্মৌ হাসপাতালে নিয়মিত চিকিৎসা করানো হয়। জেল প্রশাসন সংক্রমিতদের স্বাস্থ্যের ওপর তীক্ষ্ণ নজর রাখছে। এইচআইভিতে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। গত পাঁচ বছরে এই ভাইরাসের কারণে কোনো প্রাণহানি ঘটেনি।  

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়