Apan Desh | আপন দেশ

পাকিস্তানে নির্বাচনে ২৫০ আসনের ফল

ইমরান-সমর্থিত প্রার্থীদের জয়জয়কার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৩, ১০ ফেব্রুয়ারি ২০২৪

ইমরান-সমর্থিত প্রার্থীদের জয়জয়কার

ইমরান খান, ফাইল ছবি

পাকিস্তানে অনুষ্ঠিত হওয়া জাতীয় নির্বাচনের ফলাফল গণনা চলছে। নির্বাচনে এ পর্যন্ত পাওয়া ফলাফলে কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দলের স্বতন্ত্র প্রার্থিরা এগিয়ে রয়েছেন। এদিকে সরকার গঠনের আলোচনায় বৈঠকে বসেছেন নওয়াজ শরিফ ও আসিফ আসিফ আলি জারদারি।

ক্রিকেটার থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলীয়ভাবে নির্বাচন করতে না পারলেও এবার দেশটির জাতীয় নির্বাচনে সবচেয়ে বেশি আসনে জয়ী হয়েছেন পিটিআই-সমর্থিত প্রার্থীরা।

পাকিস্তানে জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয় বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি)। এরপর থেকে আজ শনিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ৬টা পর্যন্ত ঘোষিত ফলাফলে দেখা যাচ্ছে, এবারের নির্বাচনে সবচেয়ে বেশি আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। স্বতন্ত্র প্রার্থীদের প্রায় সবাই পিটিআইয়ের সমর্থন নিয়ে নির্বাচনে লড়েছেন।

নির্বাচন কমিশন ঘোষিত ২৫০টি আসনের প্রাথমিক ফলাফলে পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরাই সবচেয়ে বেশি আসনে জয়ী হয়েছেন। আসনসংখ্যায় দ্বিতীয় স্থানে রয়েছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পিএমএলএন। তৃতীয় স্থানে বিলাওয়াল ভুট্টো জারদারির পিপিপি।

পাকিস্তান নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২৬৫টি আসনের মধ্যে ২৫০টি আসনের ফল পাওয়া গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ৯৯টি আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। এরপরই পিএমএল-এন ৭১টি আসনে, পিপিপি ৫৩টি ও এমকিউএম ১৭টি আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্যান্য দল পেয়েছে ১০টি আসন।

এদিকে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) লাহোরে নওয়াজ শরিফ নিজেই আসিফ জারদারির সঙ্গে বৈঠক করেছেন।

আরও পড়ুন <> এগিয়ে ইমরান–সমর্থিত প্রার্থীরা, সরকার গঠনে অনিশ্চয়তা

পিপিপির সূত্রের বরাত দিয়ে প্রকাশিত ডনের প্রতিবেদনে বলা হয়, লাহোর দুই নেতার মধ্যে এই বৈঠক হয়েছে। তবে ওই বৈঠকে আর কারা উপস্থিত ছিলেন বা কী আলোচনা হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে সরকার গঠনের প্রক্রিয়া নিয়েই আলোচনা হয়েছে বলে ধারণা করা হয়।

শুক্রবার রাতে লাহোরে নিজ বাসভবনের সামনে জড়ো হওয়া কর্মী সমর্থকদের উদ্দেশে সংক্ষিপ্ত ভাষণ দেন নওয়াজ শরিফ। সেই ভাষণেই পিএমএলএনের বিজয় ঘোষণা করেন ৭৪ বছর বয়সী এই নেতা।

নওয়াজ বলেন, ‘আজ আরও একবার প্রমাণিত হলো যে একক দল হিসেবে পাকিস্তান মুসলিম লীগ দেশের বৃহত্তম রাজনৈতিক দল। এখন আমাদের দায়িত্ব হলো— নানা সংকটের যে ঘূর্ণিতে বর্তমানে আমাদের দেশ রয়েছে, সেখান থেকে পাকিস্তানকে উদ্ধার করা।’

নিজ বক্তব্যে পিটিআইয়ের নাম উল্লেখ না করে দলটির বিজয়ী প্রার্থীদের পিএমএলএনে যোগ দেয়ার আমন্ত্রণও জানিয়েছেন নওয়াজ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘স্বতন্ত্র কিংবা দলীয় প্রার্থী, যারা এই নির্বাচনে বিজয়ী হয়েছেন, তাদের সবাইকে আমি আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। সেই সঙ্গে পিএমএলএনের পক্ষ থেকে তাদেরকে আমাদের সঙ্গে থাকার জন্য দাওয়াত দিচ্ছি। পাকিস্তান বর্তমানে ব্যাপক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে এবং এই দেশকে নিজের পায়ে দাঁড় করাতে হলে তাদের অংশগ্রহণ প্রয়োজন।’

এদিকে নওয়াজ শরিফের ভাষণ দেয়ার অল্প সময়ের মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ইমরান খানের একটি অডিও-ভিজ্যুয়াল রেকর্ড পোস্ট করে পিটিআই। কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এআই) সহায়তায় প্রস্তুত করা সেই ভিডিওতে ৭১ বছর বয়সী এই নেতাকে বলতে শোনা যায়, ‘আমার প্রিয় পাকিস্তানবাসী, আমি আপনাদের ওপর আস্থা রেখেছিলাম এবং দলে দলে ভোট প্রদানের মাধ্যমে আপনারা সেই আস্থার সম্মান জানিয়েছেন। যেভাবে আপনারা পিটিআইকে সামনে এগিয়ে নিয়ে গেছেন, তা সবাইকে স্থম্ভিত করে দিয়েছে।’

নওয়াজ শরিফ এবং তার ভাই হামজা শরিফকে কটাক্ষ করে ভিডিওতে তিনি আরও বলেন, ‘লন্ডন পরিকল্পনা ব্যর্থ হয়েছে। নওয়াজ শরিফ সবসময়ই জাতিকে বিভ্রান্ত করার চেষ্টা করেন। এবারো (পিএমএলএনকে বিজয়ী ঘোষণা করার মাধ্যমে) তিনি তা ই করছেন। তারা আমাদের চেয়ে এখনো ৩০টি আসন পিছিয়ে আছে, অথচ দাবি করছে যে তারা বিজয়ী হয়েছে। পাকিস্তানবাসী, আমি আপনাদের প্রতি কৃতজ্ঞ। দুই বছর ধরে আপনাদের ওপর যে নির্যাতন হয়েছে, তার জবাব আপনারা দিয়েছেন। এখন আপনারা উদযাপন করুন। আল্লাহ মহান। পাকিস্তান জিন্দাবাদ।’

পাকিস্তানের জাতীয় পরিষদের ২৬৫টি আসনে (একটি স্থগিত) ভোটগ্রহণ হয়।কোনো দলের সরকার গঠনে প্রয়োজন হবে ১৩৪টি আসন।

পাকিস্তান জাতীয় পরিষদের মোট আসনসংখ্যা ৩৩৬টি। এর মধ্যে ২৬৬টি আসনে সরাসরি ভোট হয়। এ ছাড়া বাকি ৭০টি আসন সংরক্ষিত। এসব আসনের মধ্যে ৬০টি নারীদের ও ১০টি সংখ্যালঘুদের।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়