Apan Desh | আপন দেশ

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:০৩, ২২ ফেব্রুয়ারি ২০২৪

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বুধবার (২১ ফেব্রুয়ারি) উভয় দেশই এ বিধিনিষেধ আরোপ করে। রাশিয়ার ছয় কর্মকর্তার ওপর যুক্তরাজ্য, আর রুশ সামরিক খাতের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন। খবর বিবিসির।

পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির মৃত্যু ইস্যুই এর কারণ। তবে মস্কো বলছে, নাভালনির মৃত্যুর কারণ এখনো অজানা। প্রাথমিক তদন্ত অব্যাহত থাকায় আগামী দুই সপ্তাহের জন্য মরদেহ দেয়া হবে না। মার্কিন ট্রেজারি বিভাগ আসন্ন নিষেধাজ্ঞার বিস্তারিত এখনো প্রকাশ্যে আনেনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নিষেধাজ্ঞাপ্রাপ্ত কর্মকর্তারা যুক্তরাজ্য সফর করতে পারবেন না। ব্রিটেনে যদি তাদের কোনো সম্পদ থেকে থাকে, তাও আটকে দেয়া হবে।

একই দিনে হোয়াইট হাউস জানিয়েছে, নাভালনির মৃত্যুর প্রতিক্রিয়া হিসেবে রাশিয়ার ওপর ‘আরও একদফা নিষেধাজ্ঞা’ দেয়া হবে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, ইউক্রেনে রুশ আগ্রাসনের দুই বছরপূর্তিতে নিষেধাজ্ঞাগুলো দেশটির সামরিক, রাজস্ব খাতে আরোপ করা হয়েছে।

আরও পড়ুন>> গাজায় খাদ্য সহায়তা বন্ধ করলো ডব্লিউএফপি

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লর্ড ক্যামেরন বলেন, যারা নাভালনির সঙ্গে ‘নৃশংস আচরণ করেছেন’, তাদের জবাবদিহিতার আওতায় আনা হবে। ব্রিটিশ সরকার নাভালনির মরদেহ অবিলম্বে তার পরিবারের কাছে হস্তান্তর, মৃত্যুর কারণ অনুসন্ধান, পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছেন।

ব্রিটেনের নিষেধাজ্ঞার অধীনে যারা আছেন— কর্নেল ভাদিম কনস্টান্টিনোভিচ কালিনিন (পেনাল কলোনির প্রধান), লেফটেন্যান্ট কর্নেল সের্গেই নিকোলাভিচ কোরঝভ (ডেপুটি হেড), লেফটেন্যান্ট কর্নেল ভ্যাসিলি আলেকজান্দ্রোভিচ ভিড্রিন (ডেপুটি হেড), লেফটেন্যান্ট কর্নেল ভ্লাদিমির ইভানোভিচ পিলিপচিক (ডেপুটি হেড), লেফটেন্যান্ট কর্নেল আলেক্সাভিচ (ডেপুটি হেড) এবং কর্নেল কোল্লাইকোভিচ আলেকজান্ডার ভ্যালেরিভিচ ওব্রেজটসভ (ডেপুটি হেড)।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়