Apan Desh | আপন দেশ

ভারতে নির্বাচনের তারিখ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:১৭, ১৬ মার্চ ২০২৪

ভারতে নির্বাচনের তারিখ ঘোষণা

ছবি: সংগৃহীত

লোকসভা নির্বাচনের সময়সূচি ঘোষণা করেছে ভারত। শনিবার (১৬ মার্চ) এ ঘোষণা করেন দেশটির প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার। তিনি বলেন, মোট সাত দফায় লোকসভা নির্বাচন হবে। প্রথম দফার ভোট হবে ১৯ এপ্রিল। আর সপ্তম দফার ভোট হবে ১ জুন। ৪ জুন ফল প্রকাশ। 

স্যোশাল মিডিয়া এক্সে রাজীব কুমার এসব তথ্য জানান। তিনি বলেন, লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট হবে ২৬ এপ্রিল। তৃতীয় দফা ৭ মে, চতুর্থ দফা ১৩ মে, পঞ্চম দফা ২০ মে ও ষষ্ঠ দফার ভোট হবে ২৫ মে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, সিকিম, ওডিশা, অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ— চার রাজ্যে বিধানসভা নির্বাচনও হবে লোকসভার সঙ্গে। পাশাপাশি বিহার, গুজরাট, হরিয়ানা, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, তেলঙ্গানা, হিমাচল প্রদেশ, রাজস্থান, কর্নাটক, তামিলনাড়ুতে উপনির্বাচন লোকসভার সঙ্গেই হবে।

তবে, এক দশক পরেও বিধানসভা নির্বাচন হচ্ছে না জম্মু ও কাশ্মীরে। শনিবার সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার লোকসভা ভোটের সঙ্গে অন্ধ্রপ্রদেশ, ওডিশা, অরুণাচল প্রদেশ এবং সিকিমে বিধানসভা ভোটের তফসিল ঘোষণা করলেও কেন্দ্রশাসিত অঞ্চলটির ব্যাপারে ঘোষণা দেননি।

নতুন দুই নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার ও সুখবির সান্ধু নিয়োগ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করা হলো। 

প্রধান নির্বাচন কমিশনার রাজিব বলেন, এবার মোট ভোটারের সংখ্যা ৯৬.৮ কোটি, যার মধ্যে ৪৯.৭ কোটি পুরুষ এবং ৪৭.১ কোটি মহিলা। ১.৮২ কোটি নতুন ভোটার রয়েছে। নির্বাচনে ৫৫ লাখ ইভিএম মেশিন ব্যবহার করা হবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ