Apan Desh | আপন দেশ

গোলাপের আদলে বিশ্বের সবচেয়ে বড় লন্ঠন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৩, ২১ মার্চ ২০২৪

আপডেট: ১০:০৪, ২১ মার্চ ২০২৪

গোলাপের আদলে বিশ্বের সবচেয়ে বড় লন্ঠন

ছবি: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের সৌজন্যে

চীনে বিশ্বের সবচেয়ে বড় গোলাপ আকৃতির লন্ঠন তৈরি করা হয়েছে। এতে করে হয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। গিনেস কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, চলতি ড্রাগন বছরের বসন্ত উৎসবে লাউইয়াংস পিউনি প্যাভিলিয়নে এই লন্ঠন বানানো হয়েছে।

কর্তৃপক্ষ জানায়, লাউইয়াং শহরে তৈরি গোলাপ আকৃতির এই লন্ঠন প্রায় ১৪৭ ফুট নয় ইঞ্চি লম্বা, ৮১ ফুট ছয় ইঞ্চি উঁচু এবং ৬৪ ফুট আট ইঞ্চি চওড়া। ২০০ কারিগর মিলে গোলাপের আকৃতির এই লন্ঠন বানিয়েছেন। তবে কত দিন লেগেছে, সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি। 

এই লন্ঠনের ওজন প্রায় ৯৯ হাজার ২০৮ পাউন্ড। এই লন্ঠনকে দাঁড় করিয়ে রাখতে ৮৮ হাজার ১৮৪ পাউন্ড ওজনের স্থাপনা যুক্ত করতে হয়েছে। একটি দমকল ইঞ্জিনের চেয়ে এর ওজন ঢের বেশি।

আরও পড়ুন <> আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

চোখধাঁধানো এই গোলাপ আকৃতির লন্ঠন আটতলা ভবনের সমান উঁচু। এর ভেতরে আলোর ৫৩ হাজার উৎস রাখা হয়েছে।
লাউইয়াং শহর প্রাচীন চীন সভ্যতার ১৩টি রাজবংশের রাজধানী ছিল। আর গোলাপ হচ্ছে লাউইয়াং শহরের প্রতীক।

এই লন্ঠন তৈরিতে চীনের জাতীয় ঐতিহ্যের ছাপ রয়েছে। ত্রিমাত্রিক এই লন্ঠনে আলোর উৎসের ব্যবস্থাপনা, রঙের ব্যবহার এবং শৈল্পিক অলংকরণে মুনশিয়ানা ফুটে উঠেছে।

লন্ঠনে ছয় স্তরে ৩৬টি মূল পাপড়ি বসানো হয়েছে। বাইরে থেকে ভেতরের স্তরে পাপড়ির আকার ধাপে ধাপে ছোট করা হয়েছে। প্রতিটি পাপড়িতে রঙের কাজ এমনভাবে করা হয়েছে, যাতে নান্দনিকতার ছাপ স্পষ্ট।

বিশাল আকৃতির লন্ঠন হওয়ার কারণে এর নির্মাণকাজ ছিল বেশ জটিল। বাইরের দিকের প্রতিটি পাপড়ির ওজন প্রায় ৮০০ কেজি এবং প্রতিটির দৈর্ঘ্য ৩২ ফুট নয় ইঞ্চির বেশি।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়