Apan Desh | আপন দেশ

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৪, ২১ মার্চ ২০২৪

আপডেট: ০৯:৪৪, ২১ মার্চ ২০২৪

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

ছবি : সংগৃহীত

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার পদত্যাগের ঘোষণা দিয়েছেন।ক্ষমতাসীন জোটে নিজ দল ফাইন গায়েলের প্রধানের পদ থেকেও সরে দাঁড়াবেন তিনি। স্থানীয় সময় বুধবার (২০ মার্চ) রাজধানী ডাবলিনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি। খবর দ্য গার্ডিয়ানের।

চলতি মাসের শুরুর দিকে আয়ারল্যান্ডের সংবিধানের পরিবার ও নারী সংক্রান্ত বিষয়ে দুটি গণভোটের আয়োজন করা হয়। উভয় ভোটেই বড় ব্যবধানে পরাজিত হয় ভারাদকারের ক্ষমতাসীন জোট সরকার। ওই পরাজয়ের জন্য ভারাদকারকে দায়ী করেছিলেন সমালোচকেরা।

সংবাদ সম্মেলনে আবেগাপ্লুত হয়ে পড়েন লিও ভারাদকার। তিনি বলেন, ‘ব্যক্তিগত ও রাজনৈতিক’ কারণেই এ সিদ্ধান্ত নিয়েছি। আয়ারল্যান্ডের নেতৃত্ব দেয়ার জন্য নিজেকে আর ‘সেরা  উপযুক্ত ব্যক্তি’ হিসেবে মনে করি না। 

আরও পড়ুন <> জমিতে ফাকা সময়ে সূর্যমুখী চাষে সাফল্য

ভারাদকার বলেন, আমি অবিলম্বে দল থেকে পদত্যাগ করছি। দলে যিনি নতুন প্রধান হিসেবে নির্বাচিত হবেন, তিনিই আয়ারল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন। বিদায় বেলায় আইরিশ প্রধানমন্ত্রী আগামী ৬ এপ্রিল দলের নতুন প্রধান নির্বাচনের আহ্বান জানান।

ভারাদাকারের পদত্যাগের ফলে আয়ারল্যান্ডে আগাম নির্বাচনের প্রয়োজন পড়বে না। তবে এমন সময়ে তিনি সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন, যখন ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের আর মাত্র ১০ সপ্তাহ বাকি। আর আয়ারল্যান্ডের জাতীয় নির্বাচনের এক বছরেরও কম সময় বাকি রয়েছে।

এদিকে ভারাদকারের পদত্যাগের ঘোষণার পর আয়ারল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে কয়েকজনের নাম সামনে এসেছে। তারা হলেন— উচ্চশিক্ষা মন্ত্রী সিমন হ্যারিস, উদ্যোক্তাবিষয়ক মন্ত্রী সিমন কোভেনি, সরকারি ব্যয়বিষয়ক মন্ত্রী প্যাসক্যাল ডোনোহাউ ও বিচারবিষয়ক মন্ত্রী হেলেন ম্যাকএন্টি।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়