Apan Desh | আপন দেশ

রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে প্রস্তুত ন্যাটো

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০০, ২৪ মার্চ ২০২৪

রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে প্রস্তুত ন্যাটো

রব বাউয়ার। ছবি: সংগৃহীত

ফের রাশিয়ার সঙ্গে যুদ্ধ জড়ানোর ঘোষণা দিলো ন্যাটো। বর্তমানে ইউক্রেন সফরে রয়েছেন ন্যাটোর সামরিক কমিশনের চেয়ারম্যান রব বাউয়ার। এক সাক্ষাৎকারে মস্কোর সঙ্গে সরাসরি যুদ্ধে জড়ানোর ঘোষণা দিয়েছেন। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ এক ওয়েবসাইটে তার এ বক্তব্য প্রকাশ করা হয়েছে।

বাউয়ার বলেন, বর্তমানে ইউক্রেনে ন্যাটোর কোনো বাহিনী নেই। সেখানে সেনা পাঠানোর পরিকল্পনাও নেই। যদি ন্যাটোর কোনো দেশ ইউক্রেনে বাহিনী পাঠাতে চায়, তাহলে ন্যাটোর অন্য দেশের সঙ্গে তা নিয়ে আলোচনা করতে হবে।

২০১৯ সাল থেকে ন্যাটো ‘গ্রুপ নিরাপত্তা’ নীতিতে ফিরে প্রতিরক্ষা কৌশল ও যুদ্ধ পরিকল্পনা পরিবর্তন করেছে।

এর আগে, ২৮ জানুয়ারি রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধের জন্য ন্যাটো প্রস্তুত রয়েছে বলে জানান বাউয়ার। তার ওই বক্তব্যের পর ন্যাটোকে রাশিয়ার জন্য হুমকি হিসেবে অভিহিত করেন রুশ সেনাপ্রধান স্টাফ ভ্যালেরি গেরাসিমভ। বলেন, পশ্চিমারা একজোট হয়ে মস্কোর বিরুদ্ধে হাইব্রিড যুদ্ধ চালাচ্ছে ন্যাটো।

১৯৪৯ সালে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্সসহ ১২ দেশ নিয়ে সামরিক জোট ন্যাটোর যাত্রা শুরু। দেশগুলো প্রতিশ্রুতি দেয়, কোনো সদস্যদেশ আক্রান্ত হলে তারা সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।
 
আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়