Apan Desh | আপন দেশ

ইরানি হামলার ভয়ে দূতাবাস খালি করছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪১, ৬ এপ্রিল ২০২৪

আপডেট: ১৪:৩০, ৬ এপ্রিল ২০২৪

ইরানি হামলার ভয়ে দূতাবাস খালি করছে ইসরায়েল

ছবি: সংগৃহীত

ইরানের প্রতিশোধমূলক হামলার ভয়ে তটস্থ জায়োনবাদী ইসরায়েল। বিশ্বের বিভিন্ন দেশে নিযুক্ত রাষ্ট্রদূতদের সরিয়ে নিচ্ছে তেল আবিব। পাশাপাশি দূতাবাসগুলো খালি করে ফেলেছে। জানিয়েছে হিব্রু-ভাষার কয়েকটি পত্রিকা।

এসব গণমাধ্যমে বলা হয়েছে, সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কূটনৈতিক মিশনে ইসরায়েলি বিমান হামলা চালায়। এ ব্যাপারে তেহরানের সম্ভাব্য প্রতিক্রিয়ার ভয়ে তেল আবিব এ ব্যবস্থা নিয়েছে।

হিব্রু দৈনিক ইয়াদিওথ আহারোনোথ জানিয়েছে, ইসরায়েল যেসব দেশে তার দূতাবাসগুলো খালি করে ফেলেছে সেসব দেশের মধ্যে রয়েছে, বাহরাইন, মিশর, জর্দান, মরক্কো ও তুরস্ক।

ইসরায়েলি সাংবাদিক ও সামরিক ভাষ্যকার ইতালি ব্লুমেন্তাল এক এক্স পোস্টে লিখেছেন, ইরানি প্রতিক্রিয়ার কথা বিবেচনা করে বিশ্বব্যাপী আমাদের দূতাবাসগুলোতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। শিন বেত (ইসরায়েলি গোয়েন্দা সংস্থা) ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, বেশ কয়েকটি দেশে আমাদের কূটনৈতিক মিশনগুলো খালি করে ফেলা হয়েছে। কিছু মিশনের কার্যক্রম অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এ মুহূর্তে এসব মিশনকে কোনো অনুষ্ঠান পালন থেকে বিরত থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন>> সিরিয়ায় কনস্যুলেটে ইসরায়েলি হামলার জবাব দেবে ইরান

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী ঘোষণা করেছে, তারা ইরানের প্রতিশোধমূলক হামলার ভয়ে তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করেছে।

গত সোমবার ইসরায়েলি যুদ্ধবিমান সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাস সংলগ্ন কনস্যুলেট ভবনে ভয়াবহ বোমা হামলা চালায়। হামলায় পাঁচতলা ভবনটি সম্পূর্ণ বিধ্বস্ত হয়। এতে দু’জন পদস্থ সেনা কর্মকর্তাসহ সাত ইরানি সামরিক উপদেষ্টা নিহত হন।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খোমেনী বলেছেন, তার দেশ ইসরায়েলকে শাস্তি দেবে। সিরিয়ায় ইরানি সামরিক উপদেষ্টাদের হত্যা করার জন্য তেল আবিবকে অনুতপ্ত হতে হবে। সূত্র: পার্সটুডে

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়