Apan Desh | আপন দেশ

ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩১, ২২ এপ্রিল ২০২৪

ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনি মুক্তিকামী সংগঠন হামাসের নজিরবিহীন হামলা ঠেকাতে পারেননি। সেই ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরায়েলের সামরিক (আইডিএফ) গোয়েন্দাপ্রধান মেজর জেনারেল আহারন হালিভা। সোমবার (২২ এপ্রিল) ইসরায়েলের সামরিক বাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় হামাস। এরপরই চরম সমালোচনার মুখে পড়ে আইডিএফ ও গোয়েন্দা বিভাগ। সে সময় আহারন হালিভা এ হামলা ঠেকাতে না পারার দায় স্বীকার করেন। এবার গোয়েন্দাপ্রধানের পদ থেকেই সরে দাঁড়ালেন।

আহারন হালিভা কয়েকজন সিনিয়র ইসরায়েলি কমান্ডারদের মধ্যে একজন। যিনি বলেছিলেন, তারা ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে বিধ্বংসী হামলা প্রতিরোধ করতে ব্যর্থ হয়েছেন। পদত্যাগপত্রে তিনি উল্লেখ করেন, গোয়েন্দা বিভাগকে যে দায়িত্ব দেয়া হয়েছিল তা পালন করেনি। আমি তখন থেকেই সেই কালো দিনটি সঙ্গে নিয়ে আছি।

হামাসের অক্টোবরের হামলায় প্রায় ১১০০ জনের বেশি ইসরায়েলি নিহত হয়। পাশাপাশি জিম্মি হয় আরও শতাধিক ইসরায়েলি ও বিদেশি নাগরিক। এরপর ইসরায়েলের পাল্টা হামলায় গত ছয় মাসে গাজা উপত্যকায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়ে গেছে। নিহতদের অধিকাংশই নারী ও শিশু। এছাড়া এ পর্যন্ত আহত হয়েছে ৭৬ হাজারের বেশি মানুষ।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়