Apan Desh | আপন দেশ

বেলারুশের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১২, ১০ আগস্ট ২০২৩

আপডেট: ২১:৩৯, ১০ আগস্ট ২০২৩

বেলারুশের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা

-ফাইল ছবি

রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র দেশ প্রতিবেশী বেলারুশের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বুধবার (৯ আগস্ট) মার্কিন অর্থ বিভাগের পক্ষ থেকে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।  নতুন এ নিষেধাজ্ঞার আওতায় বেলারুশের সরকারকে অর্থায়ন করা ৮ ব্যক্তি ও ৫ প্রতিষ্ঠান রয়েছে।

এক বিবৃতিতে মার্কিন অর্থ বিভাগ জানিয়েছে, বেলারুশের ক্ষমতাসীনরা নাগরিক সমাজের ওপর ক্রমাগত দমন-পীড়ন চালিয়ে যাচ্ছে। মিনস্ক রাশিয়ার সঙ্গে ইউক্রেনে অনৈতিক যুদ্ধে জড়িয়েছে। যেসব ব্যক্তি-প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তারা আলেকজান্ডার লুকাশেঙ্কোর সরকারকে এসব কাজে শক্তিশালী করতে ভূমিকা রেখেছে।

>>> আরও পড়ুন: বাইডেনকে হত্যার হুমকিদাতা গুলিতে নিহত

কয়েক দশক ক্ষমতায় থাকা লুকাশেঙ্কো বরাবর অভিযোগ করে এসেছেন, পশ্চিমারা তাকে ক্ষমতাচ্যুত করতে চায়। বিশেষ করে সর্বশেষ নির্বাচনের পর লুকাশেঙ্কোর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়লে এতে পশ্চিমাদের ইন্ধন রয়েছে বলে মনে করেন তিনি। ওই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি বলে অভিযোগ লুকাশেঙ্কো বিরোধীদের। আর লুকাশেঙ্কোর দাবি, নির্বাচন নিয়ম মেনে ও সুষ্ঠুভাবে হয়েছে।

নির্বাচনে জালিয়াতি ও বিরোধীদের ওপর দমন-পীড়নের অভিযোগে রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে পশ্চিমারা। চলমান ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষে বেলারুশ। এমনকি যুদ্ধের প্রয়োজনে রাশিয়াকে নিজেদের ভূখণ্ড ব্যবহারের অনুমতি দিয়েছে দেশটির সরকার।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়