Apan Desh | আপন দেশ

সুপ্রিমকোর্ট বার নির্বাচনে ভোট গ্রহণ চলেছে, বিএনপিপন্থিরা বিরত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:০২, ১৫ মার্চ ২০২৩

আপডেট: ১৪:৪৪, ১৫ মার্চ ২০২৩

সুপ্রিমকোর্ট বার নির্বাচনে ভোট গ্রহণ চলেছে, বিএনপিপন্থিরা বিরত

ছবি: আপন দেশ

সুপ্রিম কোর্ট বারের ভোট গ্রহণ ফের শুরু হয়েছে। বিএনপিপন্থি আইনজীবীদের বাধা, পুলিশের সঙ্গে হট্টগোলের কারণে বন্ধ ছিল ভোট গ্রহণ। তবে বিএনপিপন্থি আইনজীবীরা ভোটদানে বিরত রয়েছে। তাদের অভিযোগ, নিরআচবের আগের রাতেই ব্যালটে সিল মারা হয়েছে। ওদিকে আওয়ামী লীগপন্থি আইনজীবীরাও অভিযোগ করছেন বিএনপিপন্থিরা ব্যালট ছিনতাই করেছে। 

এদিকে সাংবাদিকের ওপর পুলিশি হামলার ঘটনা জানাতে প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাত করেছেন নেতৃবৃন্দ। তারা ঘটনার প্রতিকবার চেয়েছেন। 

নির্বাচনকে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ৫ শতাধিক (৩০ প্লাটুন) পুলিশ মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার (১৫ মার্চ) সকাল ৮টার আগে থেকেই ভোট দেয়ার জন্য জড়ো হতে থাকেন আইনজীবীরা। এর মধ্যে সরকার সমর্থক আইনজীবীরা (সাদা প্যানেল) তাদের ভোটাধিকার প্রয়োগ করার জন্য লাইনে দাঁড়িয়ে যান। কয়েকজন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। কিন্তু বাধা দেন বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেলের আইনজীবীরা।

বিএনপিপন্থি আইনজীবীরা ভোট কেন্দ্রে বিক্ষোভ করেন। পাল্টা মিছিল করে আওয়ামীপন্থি আেইনজীবরাও। এ সময় সংবাদ সংগ্রহে যান সাংবাদিকরা। বিক্ষোভ মিছিল চলাকালে পুলিশ তাতে বাধা দেয়। ধাওয়ার এ পর্যায়ে লাঠিচার্জ করে। আইনজীবীসহ সাংবাদিকদেরও মারপিট করে পুলিশ। এ ঘটনা বেলা পৌনে ১২টার দিকের।

আরও পড়ুন<>সুপ্রিমকোর্ট বা নির্বাচনে ভোটগ্রহণ বন্ধ, পুলিশি হামলায় সাংবাদিকসহ আহত অর্শশতাধিক

এটিএন নিউজের সাংবাদিক জাভেদ আক্তারকে পিটিয়ে মাটিতে ফেলে দেয় পুলিশ, তাদের লাঠিচার্জে আরও আহত হয়েছেন- আজকের পত্রিকার রিপোর্টার এসএম নূর মোহাম্মদ, জাগো নিউজের রিপোর্টার ফজলুল হক মৃধা, মানবজমিনের মাল্টিমিডিয়া রিপোর্টার আব্দুল্লাহ আল মারুফ, এটিএন বাংলার ক্যামেরাপার্সন হুমায়ুন, সময় টিভির ক্যামেরাপার্সন সোলাইমান স্বপন, ডিবিসির ক্যামেরাপার্সন মেহেদী হাসান মিম ও বৈশাখী টিভির ক্যামেরাপার্সন ইব্রাহিম। এছাড়াও আইনজীবীদের অনেকেই আহত হন। হট্টগোলের কারণে ভোট গ্রহণ বন্ধ রাখা হয়।

এদিকে বিএনপির দাবি পুলিশের হামলায় সুপ্রিম কোর্ট সিনিয়র জুনিয়রসহ দেড় শতাধিক আইনজীবী আহত হয়েছেন। আহতের মধ্যে রয়েছেন- ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল,  ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, মাহবুবুর রহমান খান মাহদিন চৌধুরী,কামরুল ইসলাম প্রমুখ।

ভোটের আগের রাত (১৪ মার্চ) বিএনপিপন্থি আইনজীবীদের পক্ষ থেকে ব্যালট পেপার ছেঁড়ার ঘটনার পর থেকে কঠোর নিরাপত্তা বলয়ে রয়েছে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মো. মনসুরুল হক চৌধুরীর পদত্যাগপত্র, নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনকে কেন্দ্র করে মঙ্গলবার (১৪ মার্চ) দিনভর আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের মিছিল স্লোগানে উত্তপ্ত হয়ে ছিল সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ। পাল্টাপাল্টি নির্বাচন পরিচালনা উপ-কমিটি ঘোষণা করে উভয়পক্ষ। এর একপর্যায়ে ভোটের ব্যালট পেপার ছেঁড়ার ঘটনা ঘটে। পরে বিএনপি ও আওয়ামী সমর্থক আইনজীবীদের মধ্যে ধস্তাধস্তির ঘটনাও ঘটে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়