Apan Desh | আপন দেশ

এনআরবি’র সাহিত্য সম্মেলন ২২ ফেব্রুয়ারি

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: ২০:৪৮, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

এনআরবি’র সাহিত্য সম্মেলন ২২ ফেব্রুয়ারি

ছবি: সংগৃহীত

বিদেশে অবস্থানরত বাঙালি, বাংলাদেশি বংশোদ্ভূত বিদেশি নাগরিক (পিবিও) ও অনাবাসী বাংলাদেশিদের (এনআরবি) প্রথম সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন শুরু আগামী ২২ ফেব্রুয়ারি। তিন দিনব্যাপী এই আয়োজন চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। সোমবার (১৯ ফেব্রুয়ারি) বাংলা একাডেমিতে সংবাদ সম্মেলন এ তথ্য জানানো হয়। বাংলাদেশ সোসাইটি ও সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশনের এ আয়োজন করতে যাচ্ছে।

এতে জানানো হয়, ২২ ফেব্রুয়ারি বিকেল ৩টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে উদ্বোধন হবে। প্রধান অতিথি হিসেবে থাকবেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী, সভাপতিত্ব করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

দ্বিতীয় দিন দুই অধিবেশনে সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রথম অধিবেশন সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত চলবে। তৃতীয় দিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সমাপনী পর্ব অনুষ্ঠিত হবে। তিন দিনব্যাপী এ সম্মেলনে আলোচনা পর্বের সঙ্গে থাকবে সাংস্কৃতিক পরিবেশনা।

সাহিত্য ও সংস্কৃতিতে অবদানের জন্য এনআরবি ও পিবিও থেকে ১২ ক্যাটাগরিতে ২৫ জনকে সম্মাননা দেয়া হবে। সংবাদ সম্মেলন ড. রতন সিদ্দিকী সম্মাননা প্রাপ্তদের নাম ঘোষণা করেন।

সামগ্রিক কথা সাহিত্যে ড. আব্দুল নূর, কবিতায় শামস আল মমীন, প্রবন্ধ গবেষণায় প্রবীর বিকাশ সরকার, অনুবাদ সাহিত্যে আনিসুজ্জামান, সামগ্রিক নাটকে ঋর্ণা চৌধুরী, নাটকে গোলাম সারওয়ার হারুন, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় ড. নূরুন নবী ও তাজুল ইসলাম, সাংবাদিকতায় (সামগ্রিক) সৈয়দ মোহাম্মদউল্লাহ ও সৈয়দ নাহাস পাশাকে সম্মাননা দেয়া হবে।

এছাড়া শিল্প-সংস্কৃতিতে (সামগ্রিক) অধ্যাপক পবিত্র সরকার, রতন বসু মজুমদার, এস এম নুরুল আলম (লাল), শামস আহমেদ, চিত্রকলায় (সামগ্রিক) মনিরুল ইসলাম, তাজুল ইমাম, সংগঠক হিসেবে কিরনময় মন্ডল, গৌরি চৌধুরী, আহমেদ হোসেন, সিরাজুস সালেকিন, আবির আলমগীর, কামরুন জিনিয়া, শিল্প সংস্কৃতিতে (প্রতিষ্ঠান) টরন্টো ফিল্ম ফোরাম, প্রবাসী লেখকদের গ্রন্থ প্রকাশে অবদান রাখায় ওসমান গণি (আগামী প্রকাশনা), বিদেশিদের বাংলা ভাষায় সাহিত্য রচনায় অবদান রাখায় নাওমি ওয়াতানাবেকে সম্মাননা দেয়া হবে।

এতে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন্নবী, পার্থ সারথী, এনআরবি ঢাকা কনফারেন্সের সভাপতি এম ই চৌধুরী শামীম এবং প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান রূপা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়