Apan Desh | আপন দেশ

এনআইডি সার্ভার থেকে তথ্য নেবে জননিরাপত্তা বিভাগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৯, ১ অক্টোবর ২০২৩

এনআইডি সার্ভার থেকে তথ্য নেবে জননিরাপত্তা বিভাগ

ছবি: সংগৃহীত

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভার থেকে এবার তথ্য যাচাই করে নেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।  এ নিয়ে আগামী সোমবার (২ অক্টোবর) জননিরাপত্তা বিভাগ নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে একটি চুক্তি করবে।

এনআইডি অনুবিভাগের সহকারী পরিচালক (বৈধতা ও সঠিকতা যাচাই) মুহা. সরওয়ার হোসেন জানিয়েছেন, আগামী সোমবার বিকেল ৩টায় নির্বাচন ভবনে নিবন্ধনের মাধ্যমে তথ্য-উপাত্ত নিতে জননিরাপত্তা বিভাগ ইসির সঙ্গে চুক্তি করবে।

এনআইডি মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। তার সঙ্গে এনআইডি অনুবিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

আরও পড়ুন<<>> এনআইডি স্বরাষ্ট্রে নিতে সংসদে বিল পাস

এনআইডি সার্ভার থেকে নাগরিকের তথ্য যাচাইয়ে ইতোপূর্বে সরকারি-বেসরকারি ১৭৪টি প্রতিষ্ঠান চুক্তি করেছে। এদের মধ্যে রয়েছে সরকারি-বেসরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল অপারেটর, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিভিন্ন মন্ত্রণালয়।

নির্বাচন কমিশন থেকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ এককালীন পরিশোধ করে নিবন্ধন নিতে হয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে। এরপর প্রতিটি এনআইডি যাচাইয়ে সরকারি প্রতিষ্ঠানকে দুই টাকা ও বেসরকারি প্রতিষ্ঠানকে পাঁচ টাকা দিতে হয় ইসিকে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়