Apan Desh | আপন দেশ

খালেদা জিয়ার শরীরে দেড়ঘণ্টা অস্ত্রোপচার করলেন বিদেশি ডাক্তাররা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১২, ২৬ অক্টোবর ২০২৩

আপডেট: ২০:৩৭, ২৬ অক্টোবর ২০২৩

খালেদা জিয়ার শরীরে দেড়ঘণ্টা অস্ত্রোপচার করলেন বিদেশি ডাক্তাররা

ফাইল ছবি

রাজধানীর বসুন্ধরায় এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অস্ত্রোপচার শুরু করেছেন যুক্তরাষ্ট্র থেকে আসা তিন বিশেষজ্ঞ চিকিৎসক। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় সাবেক এই প্রধানমন্ত্রীর শরীরে দেড় ঘণ্টা অস্ত্রোপচার করেন তারা। 

মেডিকেল বোর্ডের এক চিকিৎসক জানিয়েছেন, ম্যাডামের (খালেদা জিয়ার) লিভার সিরোসিস জটিলতার কারণে ফুসফুসে পানি জমা ও রক্তক্ষরণ বন্ধে ট্রান্সজুগলার ইন্ট্রাহেপাটিক পোরটোসিসটেমিক সান্ট (টিপস) পদ্ধতি শুরু করেছেন মার্কিন চিকিৎসক দল। সন্ধ্যা ৬টায় তারা অস্ত্রোপচার শুরু করেন। শেষ করেন সাড়ে সাতটায়।

এদিকে বুধবার রাতে ঢাকায় পৌঁছেন মার্কিন তিন চিকিৎসক। তারা হলেন- জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ডা. হামিদ আহমেদ আব্দুর রব, ডা. জেমস পিটার অ্যাডাম হ্যামিলটন ও ডা. ক্রিসটোস স্যাভাস জর্জিয়াডেস। তাদের মধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত প্রফেসর হামিদ রাব জন হপকিন্সের কিডনি ট্রান্সপ্লান্ট প্রোগ্রামের পরিচালক ও মেডিসিন বিশেষজ্ঞ। আর সহযোগী অধ্যাপক জেমস পিটার হ্যামিলটন একই বিশ্ববিদ্যালয়ের হেপাটোলোজি বিভাগের পরিচালক ও মেডিসিন বিশেষজ্ঞ। ডা. ক্রিসটোস স্যাভাস জর্জিয়াডেস ইন্টারভেনশনাল অনকোলজি বিভাগের পরিচালক ও রেডিওলোজি অ্যান্ড রেডিওলোজিক্যাল বিশেষজ্ঞ।

রাতেই দুজন চিকিৎসক খালেদা জিয়ার শারীরিক অবস্থা পর্যবেক্ষণে এভারকেয়ার হাসপাতালে যান। মেডিকেল বোর্ডের চিকিৎসকদের সঙ্গে কথা বলেন। 

এদিকে বৃহস্পতিবার দুপুরে ফের তিন চিকিৎসক এভারকেয়ার হাসপাতালে যান। আরেকদফা মেডিকেল বোর্ডের চিকিৎসকদের সঙ্গে কথা বলে ‘টিপস’ প্রক্রিয়া শুরুর সিদ্ধান্ত নেন। সন্ধ্যা ৬টায় খালেদা জিয়ার শরীরে ‘টিপস’ প্রক্রিয়া শুরু করেন।

গত ৯ অগাস্ট থেকে দীর্ঘ ৭৮ দিন ধরে বসুন্ধরার ওই হাসপাতালে ভর্তি আছেন বিএনপি চেয়ারপারসন। তিনি লিভার সিরোসিসে আক্রান্ত। গত আড়াই মাসে তাকে কয়েক দফা তাকে সিসিইউতে নিয়ে চিকিৎসা দেয়া হয়েছে। হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের একটি মেডিকেল বোর্ডের তত্ত্বাবধায়নে তার চিকিৎসা চলছে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়