Apan Desh | আপন দেশ

বিদেশি পর্যবেক্ষক দল

‘ভোট বর্জন মানেই অগ্রহণযোগ্য নয়’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩৬, ৮ জানুয়ারি ২০২৪

‘ভোট বর্জন মানেই অগ্রহণযোগ্য নয়’

ছবি : আপন দেশ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন গ্রহণযোগ্য ও আন্তর্জাতিক মানের হয়েছে। ভোটাররা বাধাহীনভাবে ভোট দিতে পেরেছেন। কোনো দল বর্জন করলে বা ভোটার উপস্থিতি কমের কারণে নির্বাচন অগ্রহণযোগ্য হয় না। তবে প্রধান বিরোধী দল এলে নির্বাচন আরও অংশগ্রহণমূলক ও উৎসবমুখর হতো। সোমবার (৮ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে ১১ দেশের ২১ পর্যবেক্ষক এ কথা জানিয়েছেন।

তারা জানান, ৪১ কেন্দ্র পরিদর্শনে কোথাও ভোটারদের কোনোভাবে প্রভাবিত করা হয়নি। সংঘাতবিহীন সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হয়েছে জানিয়ে তারা উৎসাহিত এবং অভিভূত বলেও মন্তব্য করেন।

সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরামের নির্বাহী পরিচালক পাওলো কাসাকা বলেন, আমরা ভোটগ্রহণের শুরু থেকে শেষ হওয়া পর্যন্ত নির্বাচনী প্রক্রিয়া পর্যবেক্ষণ করেছি। ঢাকা সিটির ৩০টির বেশি কেন্দ্র পরিদর্শন করে সন্তোষজনক ভোটার উপস্থিতি লক্ষ্য করেছি। অনেক নারীকে দেখেছি তারা স্বাধীনভাবে তাদের ভোট দিয়ে গেছেন।

আরও পড়ুন>> বিশ্ব থেকে ৮ বছর পিছিয়ে যে দেশ

তিনি বলেন, অন্তত ২৫টি ভোট কন্দ্রে আমি নিজে উপস্থিত ছিলাম। এসব কেন্দ্রে বিকেল ৩টা পর্যন্ত ১১ থেকে ৬৯ শতাংশ ভোট কাস্টিং হয়েছে। এদিন অনেক ভোটারের সঙ্গে কথা বলে জেনেছি, ভোটাররা ভোটকেন্দ্রে কোনো ধরনের বাধার মুখে পড়েননি। এছাড়া কোনো ভোটারকে বা কেন্দ্রে কোনো ধরনের ভয়ভীতি প্রদর্শনের ঘটনা ঘটেনি।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নরওয়ে, জার্মানি, জাপান, ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, ইরাক, থাইল্যান্ড, আয়ারল্যান্ডের ২১ জন পর্যবেক্ষক অংশ নেন সংবাদ সম্মেলনে।

রোববার (৭ জানুয়ারি) দিনভর তারা ঘুরেছেন বিভিন্ন ভোটকেন্দ্রে। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায়ও জানিয়েছিলেন নির্বাচন সুষ্ঠু হচ্ছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়