Apan Desh | আপন দেশ

‘মিথ্যা খবর ঠেকাতে নতুন আইন আসছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৩, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

‘মিথ্যা খবর ঠেকাতে নতুন আইন আসছে’

ছবি: সংগৃহীত

মিথ্যা তথ্য, মিথ্যা খবর দিয়ে বিভ্রান্তি সৃষ্টি বন্ধে সরকার ব্যবস্থা নেবে। কিছু আইন তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে সংসদে আসবে। তবে সংবাদমাধ্যম নিয়ন্ত্রণ সরকারের উদ্দেশ্য নয়। বলেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সংসদে জাপার এমপি রুহুল আমিন হাওলাদারের সম্পূরক প্রশ্নের জবাবে এ কথা জানান। তথ্য প্রতিমন্ত্রীর অনুপস্থিতিতে তার পক্ষে সংসদে প্রশ্নের জবাব দেন মন্ত্রী। 

জাপার এমপি রুহুল আমিন হাওলাদার বলেন, অনেক অনলাইন সংবাদমাধ্যম মিথ্যা সংবাদ পরিবেশন করে অস্থিরতা সৃষ্টি করে, অপপ্রচার করে। এগুলো বন্ধে আইন করা হবে কি না?

জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সংবিধানে বলা মৌলিক অধিকারের মধ্যে বাকস্বাধীনতা, সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার কথা বলা আছে। সেই নিরিখে এবং সেটাকে যথাযথ মর্যাদা দিয়ে আইন প্রণয়ন করতে হয়। ইতোমধ্যে সাইবার সিকিউরিটি অ্যাক্ট প্রণয়ন করা হয়েছ। 

তিনি বলেন, আমি সংসদ সদস্যকে জানাতে চাই, সাইবার সিকিউরিটি অ্যাক্ট, আরও কিছু আইন তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে এ সংসদে আসবে। তবে সংবাদ মাধ্যমে নিয়ন্ত্রণ নয়, মিথ্যা তথ্য ও খবর দিয়ে বিভ্রান্তি সৃষ্টি করা যাতে বন্ধ করা যায়, সে ব্যবস্থা সরকার নেবে। কিন্তু এর পাশাপাশি আমি বলে রাখত চাই, সংবাদমাধ্যমের স্বাধীনতা কোনোভাবে সরকার খর্ব করবে না।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়