Apan Desh | আপন দেশ

‘জিম্মি ২৩ নাবিক ভালো আছেন’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০৮, ৩০ মার্চ ২০২৪

‘জিম্মি ২৩ নাবিক ভালো আছেন’

পুরোনো ছবি

সোমালিয়ার জলদস্যুদের সঙ্গে ইতোমধ্যে যোগাযোগ হয়েছে। আলাপ-আলোচনা চলছে। আশা করছি সহসাই আমাদের নাগরিকদের মুক্ত করতে পারব, জাহাজটিও মুক্ত করতে পারব। ২৩ নাবিক সবাই ভালো আছে। তারা কেবিনে আছে। তাদের খাবারের কোনো সমস্যা হচ্ছে না। এ পর্যন্ত নাবিকদের সঙ্গে কোন খারাপ আচরণ করা হয়নি। জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

শনিবার (৩০ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার সেনাবাহিনীর তিনজন কর্মকর্তা বাংলাদেশে পালিয়ে এসেছে। তারা আমাদের বিজিবির হেফাজতে আছে। যারা পালিয়ে আসছে, তাদেরকে নৌপথে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য মিয়ানমার ইতোমধ্যে প্রস্তাব করেছে। আমরা আশা করি খুব সহসাই, তাদেরকে নৌপথে ফেরত পাঠাতে পারব।

আরও পড়ুন>> এমভি আবদুল্লাহ উদ্ধারে মালিকপক্ষের নতুন ঘোষণা

তিনি বলেন, সম্প্রতি নিউইয়র্কে বাংলাদেশি একজন তরুণ পুলিশের গুলিতে নিহত হয়েছে। এ ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। আমাদের কনস্যুল জেনারেল নিহত যুবকের পরিবারের সঙ্গে দেখা করেছে। পরিবারের বক্তব্য হচ্ছে, পুলিশ যে পরিস্থিতিতে গুলি করেছে সেটা প্রয়োজন ছিল না। পুলিশের বক্তব্য ভিন্ন। সেই তরুণকে ছয়টি গুলি করা হয়েছে। এ ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। আমরা আশা করব নিউইয়র্ক প্রশাসন এ ঘটনার সুষ্ঠু তদন্ত করবে। যদি কারও ওভার রিয়েকশন পাওয়া যায় এবং এমন কেউ দোষী সাব্যস্ত হয়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে।

ড. হাছান মাহমুদ আরও বলেন, নিহত যুবকের পরিবারটি ১০ বছর আগে নিউইয়র্কে গেছে। তারা বাংলাদেশের পাসপোর্টধারী। গ্রিনকার্ডের জন্য অ্যাপ্লাই করেছে, কিন্তু এখনো গ্রিনকার্ড পায়নি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র আমাদের ঘনিষ্ঠ মিত্র। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের চিঠি ও প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ফিরতি চিঠির মাধ্যমে আমাদের ঘনিষ্ঠতা, মিত্রতা, সম্পর্ক আরও উচ্চতা নিয়ে কাজ করছি।

এদিকে, সোমালি জলদস্যুদের সঙ্গে মালিকপক্ষের সমঝোতার আলোচনাও এগিয়েছে। ঈদুল ফিতরের আগেই জাহাজের নাবিকরা মুক্তি পাবেন। এমনটাই আশা করছেন জাহাজটির মালিকানা প্রতিষ্ঠান কবির গ্রুপ। জলদস্যুদের সঙ্গে জাহাজ কর্তৃপক্ষের মুক্তিপণ নিয়ে সমঝোতা হয়েছে, এমন ইঙ্গিতও পাওয়া গেছে। 

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়