Apan Desh | আপন দেশ

‘সেক্যুলার শিক্ষা কারিকুলাম বাতিল করুন’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪০, ১৯ জানুয়ারি ২০২৪

‘সেক্যুলার শিক্ষা কারিকুলাম বাতিল করুন’

ছবি : আপন দেশ

জাতিস্বত্তা বিরোধী শিক্ষা কারিকুলাম বাতিলের দাবি জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করিম। আজ শুক্রবার এক সেমিনারে তিনি বলেছেন, আওয়ামী লীগ বলেছিল শরীয়াহ বিরোধী আইন করবে না। কিন্তু শিক্ষা কারিকুলামের মাধ্যমে জাতিসত্তাবিরোধী শিক্ষা কারিকুলাম প্রণয়ন করে দেশকে ইসলাম ও মুসলিম শূণ্য করার চক্রান্ত নেমেছে। 

মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করিম বলেন, প্রথম ধাপে যখন ক্ষমতায় আসে তখন আওয়ামী লীগ শরীয়াহ বিরোধী আইন করবে না। মদীনার সনদে দেশ পরিচালনা করবে ওয়াদা দিয়েছিলো। ক্ষমতায় এসে এখন পুরো ইসলামকেই ধ্বংস করে দিচ্ছে। ইস্ট ইন্ডিয়া কোম্পানীর মতো নীল চাষের নাম করে দেশ থেকে ইসলামী সংষ্কৃতি মুছে দিয়ে ছিলো। 

শুক্রবার (১৯ জানুয়ারি) রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে সেমিনারের আয়োজন করে জাতীয় শিক্ষক ফোরাম। 

সেমিনারের শিনোরাম ছিলো ‘বর্তমান কারিকুলামে নতুন পাঠ্যপুস্তক: বাস্তবতা ও ভবিষ্যৎ’। প্রধান অতিথির বক্তব্যে মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করিম এসব কথা বলেন। এ সময় তিনি ২৫ জানুয়ারী সারাদেশে জেলায় জেলায় মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেন।  

চরমোনাই পীর বলেন, বিরাইনব্বই ভাগ মুসলমানের দেশে শিক্ষা মানুষের মৌলিক অধিকার খর্ব করার দুঃসাহস কারো নেই। একটি জাতিকে তাদের মনুষ্যত্বের বিবেককে জাগ্রত করার একমাত্র পথ আদর্শ শিক্ষাব্যবস্থা। সরকার আদর্শ শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করে মূলত একটি জাতিকেই ধ্বংস করতে চাচ্ছে। সরকার এই ষড়যন্ত্রের ধারাবাহিকতায়, দেশের সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীর ধর্মীয় চেতনাকে উপেক্ষা করে সরকার সেক্যুলার শিক্ষানীতিকে একতরফাভাবে চাপিয়ে দিচ্ছে। আর তা কৌশলে বাস্তবায়ন করার জন্য পাঠ্যবইয়ে ধর্মীয় শিক্ষাকে উপেক্ষা করে পশ্চিমা সংস্কৃতিকে প্রমোট করে জাতিস্বত্তা ও তাহযীব-তামাদ্দুন বিরোধী পাঠ্য সিলেবাসভুক্ত করা হয়েছে। 
তিনি বলেন, জাতিস্বত্তা বিরোধী নতুন কারিকুলাম বাতিল করে দেশের মানুষের চিন্তা-চেতনার আলোকে ইসলামীক স্কলারগণের সমন্বয়ে একটি আদর্শ কারিকুলাম প্রণয়ন করতে হবে। 

প্রধান অতিথি আরও বলেন, সরকারের প্রহসনের নির্বাচন দেশবাসী ভোট বর্জনের মাধ্যমে চপেটাঘাত করেছে, তাদেরকে লালকার্ড দেখিয়েছে। লজ্জা থাকলে ক্ষমতা থেকে সরে দাড়ানো উচিত ছিলো। ভারত থেকে এসে আপনাদের রক্ষা করবে না। বিদেশী নির্ভরতা বাদ দিয়ে দেশপ্রেমে উদ্ধুদ্ধ হয়ে কাজ করলে জনগণ আপনার সঙ্গে থাকবে। 

তিনি বলেন, নতুন কারিকুলাম সংশোধন করে বিরানব্বই ভাগ মুসলমানের চিন্তা চেতনার আলোকে নতুন করে সিলেবাস প্রণয়ন করুন। মেধাহীন জাতি গঠন ও নাস্তিক্যবাদী জাতি গঠনের পথ থেকে সরে আসুন। অন্যথায় জাতি আপনাদেরকে ছাড়বে না।

আরও পড়ুন<<>> দুর্নীতির বরপুত্র ইইডি’র প্রধান প্রকৌশলী দেলোয়ার!

চরমোনাই পীর বলেন, আলিয়া মাদরাসা শিক্ষাব্যবস্থাকে একমূখী শিক্ষার নামে পরিকল্পিতভাবে ধ্বংস করার পাঁয়তারা চলছে। প্রাথমিক বিদ্যালয়গুলোকে জাতীয়করণ করা হলেও ইবতেদায়ী মাদরাসাকে উপেক্ষা করা হয়েছে। সরকারকে বলবো, শিক্ষাব্যবস্থার উন্নয়নের স্বার্থে সরকারি ও বেসরকারি শিক্ষা ব্যবস্থায় বৈষম্য দূরীকরণে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসাসহ সকল শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণ করতে হবে।

জাতীয় শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক নাছির উদ্দীন খানের সভাপতিত্বে ও সেক্রেটারী জেনারেল প্রভাষক আব্দুস সবুরের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলনের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, প্রেসিডিয়াম সদস্য বাংলাদেশ জমিয়তুল মোদাররেসিনের সিনিয়র সহ-সভাপতি প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. আব্দুল লতিফ মাসুম, অধ্যাপক আশরাফ আলী আকন, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. ইয়াকুব হোসেন, ঢাবি’র প্রফেসর আখম ইউনুছ, মাওলানা গাজী আতাউর রহমান, প্রফেসর ড. আরিফুল ইসলাম, ড. হাফেজ সৈয়দ মাবরুক বিল্লাহ, প্রাইভেট বিশ্ববিদ্যালয় লেকচারার ফিলোসোফি আসিফ মাহতাব, প্রাইভেট বিশ্ববিদ্যালয় ট্রান্সজেন্ডার গবেষক সহকারী অধ্যাপক ড. মুহাম্মদ সরোয়ার, ড. মোস্তফা মনজুর, শায়খ মুসা আল হাফিজ, ড. শামসুল আলম, ড. আরিফুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. শহিদুল হক, ইসলামী আন্দোলনের প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মাওলানা এবি এম জাকারিয়া, জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের সাধারণ সম্পাদক মুফতি রেজাউল করিম আবরা, যুবনেতা মাওলানা নেছার উদ্দিন, ছাত্রনেতা নরুল বশর আজিজী প্রমুখ।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়