Apan Desh | আপন দেশ

মার্কিন প্রতিনিধিদের সঙ্গে বিএনপির রুদ্ধদ্বার বৈঠক

মির্জা ফখরুল-খসরুর ফোকলা হাসিতে কী বার্তা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:২৩, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

মির্জা ফখরুল-খসরুর ফোকলা হাসিতে কী বার্তা

ছবি: সংগৃহীত

দীর্ঘদিন পর মির্জা ফখরুল, আমীর খসরুর মুখে অঢেল হাসি। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর বেশ উচ্ছ্বসিত বিএনপির প্রতিনিধিরা। নির্বাচনের আগে আন্দোলনকারীরা অনেকটাই মার্কিন মুল্লুকের আশায় ছিল। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র তাদের ভিসানীতিতে পরিবর্তন এনেছে। নিষেধাজ্ঞা দিচ্ছে বাণিজ্যে। 

দুদিন আগেও বাংলাদেশের বন্ধু রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন। এ অবস্থায় বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের তিন নেতার সঙ্গে ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠক করেছে। নানা কথা হলেও টুঁ শব্দ করেনি কোনো পক্ষই। দীর্ঘ তিন মাস কারাভোগের পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরুর ফোকলা হাসিতে নেতাকর্মী বিশেষ বার্তা খুঁজছেন। তবে গণমাধ্যমের মুর্হুমুহু প্রশ্নের একটাই জবাব, ‘কিচ্ছু বলার নেই’।  

তিনদিনের সফরে ঢাকায় এসেছেন শীর্ষ তিন মার্কিন কর্মকর্তা। বিএনপির সঙ্গে ঘণ্টাব্যাপী রুধ্বদ্বার বৈঠক করেছেন তারা। শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেল তিনটায় গুলশানের ওয়েস্টিন হোটেলে এ বৈঠক হয়। আমীর খসরু সাংবাদিকদের বলেন, ‘উনারা আমাদেরকে ইনভাইট করেছেন… আমরা এসেছি… কথা-বার্তা বলেছি। এতটুকু বলতে পারবো… এর বেশি কিছু বলার নেই।’

কি কথা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা কিছু বলতে চাই… কথা হয়েছে, উনারা দাওয়াত করেছেন। আমরা এসছি… দ্যাটস অল।’

আপনারা কি বলেছেন -এমন প্রশ্নে বিএনপির এ নেতা বলেন, ‘কিছু বলার নেই’।

দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে কথা হয়েছে কিনা -প্রশ্ন করা হলে বলেন, ‘একটাই উত্তর হবে কিছু বলার নেই’।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল এবং আপনি কারাগারে ছিলেন। এ বিষয়ে কিছু কথা হয়েছে কিনা জানতে চাইলে আমীর খসরু বলেন, ‘আপনারা যত প্রশ্ন করবেন… আমার উত্তর হচ্ছে কিছু বলার নেই’।

মার্কিন প্রতিনিধি দলের ‍পক্ষে কেউ গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি।

বৈঠকে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তা আলা কামিন্স।

বিএনপি প্রতিনিধি দলের মধ্যে উপস্থিত ছিলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ও আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ।

আপন দেশ/এবি/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ