Apan Desh | আপন দেশ

‘ব্রিকসে যাওয়ার চেষ্টা করে আ.লীগের কোনো লাভ হবে না’

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত: ১৬:০৭, ৩০ জুন ২০২৩

আপডেট: ২২:৫৭, ৩০ জুন ২০২৩

‘ব্রিকসে যাওয়ার চেষ্টা করে আ.লীগের কোনো লাভ হবে না’

ছবি: সংগৃহীত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সরকার  যখন দেখছে পশ্চিমা বিশ্ব তাদেরকে খুব বেশি গ্রহণ করছে না; তখন তারা ব্রিকসে যাওয়ার চেষ্টা করছে। এটা সুবিধাবাদী একটা পদক্ষেপ। কিন্তু ব্রিকসে যাওয়ার চেষ্টা করে কোনো লাভ হবে না। 

শুক্রবার দুপুরে ঠাকুরগাঁও শহরের কালিবাড়ি এলাকার নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

চলতি বছরের আগস্টে ব্রিকস সম্মেলনে যাওয়ার চেষ্টা করছে আওয়ামী লীগ সরকার।

মির্জা ফখরুল ইসলাম বলেন, আওয়ামী লীগ সরকারের দুর্নীতি, এখন আওয়ামী লীগ ব্রিকসে যাক বা যেখানেই যাক না কেন, যদি তারা দুর্নীতি বন্ধ না করে তাহলে কোথাও থেকে তারা সুবিধা পাবে না। 

নির্বাচনী রূপ রেখা প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, সমস্ত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আমরা কথাবার্তা বলেছি; আমাদের যে জোট ছিল সেটা ভেঙে দেওয়া হয়েছে। এখন প্রকাশ্যে যারা আছেন তারা যুগপথ আন্দোলনের সঙ্গে যুক্ত। তাদের সঙ্গেই আমরা যোগাযোগ রাখছি, কথা বলছি। আমরা সব রাজনৈতিক দলের সঙ্গে কথা বলছি এবং সকলের পরামর্শে আমরা একটা নির্বাচনকালীন নিরপেক্ষ একটা সরকারের রূপরেখা তৈরি করতে চাই।

তিনি বলেন, এই রূপরেখা নিয়ে আমরা সব রাজনৈতিক দলের সঙ্গে কথা বলছি এবং আমরা যে আন্দোলন করছি সেটা লক্ষ্য রাখেন, তাহলেই বুঝতে পারবেন আমরা কাদের সঙ্গে রাজনীতি করছি। আমাদের সঙ্গে যারা আন্দোলন করছেন তাদের নিয়েই আমরা যুগপথ আন্দোলন করছি।

যারা বাংলাদেশের মানুষের ভোটের অধিকার ফেরত চায় এবং আন্দোলন করছে তাদের সঙ্গেই বিএনপি আছে বলে জানান বিএনপি মহাসচিব।

একদলীয় শাসন ব্যবস্থা প্রসঙ্গ টেনে তিনি বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার বাংলাদেশে একটি রাজনৈতিক সংকট তৈরি করে রেখেছে। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচনের যে ব্যবস্থাটা ছিল সেটা বাতিল করেছে আওয়ামী লীগ। যাতে তারা একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করতে পারে।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ সরকারে যেসব অপকর্ম, দুঃশাসন, দুর্নীতি এমন একটা পর্যায়ে চলে গেছে যে মানুষ এখন সিদ্ধান্ত নিয়ে নিয়েছে এই সরকারকে তারা আর দেখতে চায় না। বিএনপি জনগণের দল; আর বিএনপি যে আন্দোলনটা করছে সেটা বিএনপির জন্য নয়; মৌলিক কতগুলো বিষয় নিয়েই আমরা আন্দোলন করছি।

আমাদের আন্দোলনের মূল লক্ষ্য হলো- ভোটের অধিকার ফিরে পাওয়া, সাংবিধানিক যে অধিকার সেটাকে অক্ষুণ্ন রাখা; গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা; জবাবদিহিতা নিশ্চিত করা। সর্বোপরি শেখ হাসিনার সরকার যদি থাকে তাহলে অবাধ সুষ্ঠু নির্বাচন হবে না। ৭০ ও ৭১ সালে বাংলাদেশের আন্দোলনকে গোটা পৃথিবী সমর্থন করেছিল; আজকে একিভাবে গোটা পৃথিবী আমাদের আন্দোলনকে সমর্থন করছে’, যোগ করেন বিএনপি মহাসচিব।

এ সময় ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা তৈমুর রহমান, সাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমীন, অর্থ সম্পাদক শরিফুল ইসলাম শরিফসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আপন দেশ/প্রতিনিধি/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়