Apan Desh | আপন দেশ

ইইউ প্রতিনিধিদের মির্জা ফখরুল যা জানালেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১২, ৪ জুলাই ২০২৩

আপডেট: ২১:২৪, ৪ জুলাই ২০২৩

ইইউ প্রতিনিধিদের মির্জা ফখরুল যা জানালেন

ছবি : আপন দেশ

দেশের বর্তমান পরিস্থিতিতে নির্দলীয় ও নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন সম্ভব নয় বলে ইউরোপীয় ইউনিয়ন রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলিকে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (৪ জুলাই) বিকেলে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ইইউ প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে দলটি।

আরও পড়ুন: ঈদে মানুষের মনে কোনো আনন্দ নেই: মির্জা ফখরুল

এক ঘন্টা বৈঠকের পর রাষ্ট্রদূতকে বিদায় দিয়ে কার্যালয়ের গেইটের সামনে অপেক্ষামান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, আপনারা নিশ্চয় জানেন যে, ইউরোপীয় ইউনিয়ন থেকে এদেশে একটা এক্সপার্ট টিম আসবে আগামী সাপ্তাহে এবং এই এক্সপার্ট টিমের সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলগুলোর কথা হবে, আলোনা হবে, সিভিল সোসাইটির কথা হবে। এই টিমের এডভান্সার আলোচনার ব্যাপারেই আমাদের সঙ্গে আলোচনা হয়েছে।
 
আপনারা যেটা আঁচ করছেন যে, নির্বাচন… সেটা ব্যাপারেই আলোচনা হয়েছে। বাংলাদেশের বর্তমান পরিস্থিতি, আমাদের কি চিন্তা, আমরা কি ভাবছি, আমরা কি করছি এই বিষয়গুলো আলোচনা হয়েছে।
 
নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া আগামী নির্বাচন সুষ্ঠু হবে না, ২০১৪ ২০১৮ সালের নির্বাচনে তা প্রমাণিত হয়েছে… সে বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের বক্তব্য কি জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, তারা যেটা সব সময় চাচ্ছেন, অনেকবারই বলেছেন যে, তারা বাংলাদেশের একটা অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য নির্বাচন চায়, অংশগ্রহণমূলক নির্বাচন চায়… এটা একইভাবে তারা আজকে ওইটা আরোভাবে এক্সপ্লোর করার জন্য আগামীতে তাদের একটা টিম আসবে… বাংলাদেশে আসলেও কোনো সুষ্ঠু অবাধ নির্বাচন করার সুযোগ আছে কিনা এটা দেখার জন্যে তারা আসবেন এবং ওইটিমটার বিষয়ে আলোচনা করবার জন্যে এখানে যে দূতাবাস আছে সেই দূতাবাসের অ্যাম্বেসেডর এসছিলেন।

আরও পড়ুন: আরাফাত রহমান কোকোর কবর জিয়ারত করল বিএনপি নেতারা
 
আপনারা কি বলেছেন… প্রশ্ন করা হলে বিএনপি মহাসচিব বলেন, আমরা পরিস্কার করে যেটা বলেছি যে, বাংলাদেশে যে পরিস্থিতি এখানে নিরপেক্ষ নির্দলীয় সরকার ছাড়া কোনো সরকারের অধীনে নির্বাচন করা সম্ভব নয়।

আপনারা বলছেন, নির্দলীয় সরকারের কথা, সরকার বলছে সংবিধানের বাইরে তারা যাবে না… দুই পক্ষই অনঢ় অবস্থানের মধ্যে আছে, কুটনৈতিকরাও তাদের অবস্থান থেকে কাজ করছেন, এরকম অবস্থায় আন্তর্জাতিক মহলের মধ্যস্থতায় সংলাপের সম্ভাবনা আছে কিনা’ জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, আমি এই বিষয় এখনই কোনো কথা বলতে পারবো না। সেই ধরনের কোনো আলোচনা আজকে হয়নি।
 
আলোচনাটা হয়েছে যে, বর্তমানে বাংলাদেশে নির্বাচনের পরিস্থিতি আছে কিনা, এই সরকারের অধীনে নির্বাচন সম্ভব কি সম্ভব নয় সেটাই তারা জানতে চেয়েছে।
 
রাজনীতিতে বারবার একটা কথা আলোচনা আসছে যে, নির্বাচনকালীন প্রেসক্রিপশন… সেখানটাই ওনাদের(ইইউ) কোনো পরামর্শ আছে কিনা’… প্রশ্ন করলে মির্জা ফখরুল বলেন, প্রেসক্রিপশনের তো প্রশ্নই উঠতে পারে না, কিসের প্রেসক্রিপশন? এখানে নির্বাচন হতে হবে সুষ্ঠুভাবে, এখানে সুষ্ঠু অবাধ নির্বাচন সম্ভব নয় নিরপেক্ষ নির্দলীয় সরকার ছাড়া।
 
বর্তমানে আওয়ামী লীগ যে অবস্থাটা তৈরি করেছে এটা প্রমাণিত হয়ে গেছে গত দুইটা নির্বাচনে যে নির্দলীয় সরকার ছাড়া এখানে নির্বাচন সম্ভব না। প্রেসক্রিপশনের প্রশ্ন না, এখানে সংবিধানে আছে ভোটাররা ভোট দেবে, ভোট দিয়ে সুষ্ঠু অবাধ নির্বাচনে সরকার গঠন হবে।

অন্যদিকে বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে উপস্থিত ছিলেন দলটির মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ।

আপন দেশ/জেডআই

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়