Apan Desh | আপন দেশ

সৌদিতে কোরআনের ৪২ বিরল কপির প্রদর্শনী

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২২:৪০, ১৭ মার্চ ২০২৪

সৌদিতে কোরআনের ৪২ বিরল কপির প্রদর্শনী

ছবি : সংগৃহীত

সৌদি আরবের রাজধানী রিয়াদে প্রদর্শিত হচ্ছে ৪২টি বিরল কোরআন শরীফ। এসব কোরআনের মাধ্যমে ফুটে উঠেছে ইসলামিক ক্যালিগ্রাফি এবং অলঙ্করণ।

প্রদর্শনীটির আয়োজন করেছে বাদশাহ আব্দুল আজিজ পাবলিক লাইব্রেরি। রিয়াদের আল মুরাবা কোয়ার্টারে কোরআন শরীফগুলো রাখা হয়েছে। খবর গালফ নিউজের

লাইব্রেরির সুপারভাইজার-জেনারেল আব্দুল রহমান প্রদর্শনীর উদ্বোধনীতে বলেছেন, তাদের কাছে কোরআনের বিরল কপি রয়েছে। যেগুলোর মধ্যে রয়েছে সোনা দিয়ে লেখা অক্ষরের কোরআন।

আরও পড়ুন <> ইদুল ফিতর কবে, জানাল আরব আমিরাত

গত ৪০ বছর বাদশাহ আব্দুল আজিজ পাবলিক লাইব্রেরি ইসলামিক এবং আরব সংস্কৃতিগুলো সাধারণ মানুষের সামনে তুলে আনছে। যার মধ্যে রয়েছে বিরল ছবি, ক্ষুদ্র চিত্র এবং পুরোনো পাণ্ডুলিপি।

২০০৭ সালে হজের ওপর একটি ডকুমেন্টারি তৈরি করেছিল লাইব্রেরিটি। যা সারা বিশ্বে দেখানো হয়েছিল।

কোরআন ছাড়াও এ প্রদর্শনীতে এসে সাধারণ মানুষ আরবি কবিতা এবং অন্যান্য ক্যালিগ্রাফি দেখতে পারবেন।

পবিত্র রমজান মাস আসলে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ সৌদি আরবে ভিড় করেন। এ সময় অনেক পবিত্র মক্কা নগরীর কাবাতে ওমরাহও পালন করে থাকেন। এ ছাড়া অনেক মানুষ মসজিদে নববীতে নামাজ আদায়ের জন্য যান।

ইসলামের সূতিকাগার সৌদি আরবে রমজান এলে নতুন করে সেজে ওঠে। সাধারণ মানুষ এ সময় দান-খয়রাতও বাড়িয়ে দেন। এ ছাড়া বৃদ্ধি পায় বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়