Apan Desh | আপন দেশ

মেসির দুঃখ...

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১১:০৮, ২২ সেপ্টেম্বর ২০২৩

মেসির দুঃখ...

ফাইল ছবি: লিওনেল মেসি

ঢাকা: ফ্রান্সকে বিশ্বকাপের ফাইনালে হারতে হয়েছিল সেমির কারণেই।সেটা পুরনো খবর হলেও  নতুন হলো এবার মুখ খুললেন স্বয়ং আর্জেন্টিনা অধিনায়ক মেসি নিজিই। বললেন, আমিই একমাত্র আর্জেন্টাইন যে নিজ ক্লাবে বিশ্বকাপ জয়ের জন্য সংবর্ধনা পাইনি।

ফ্রান্সের শীর্ষ দল পিএসজিতে তাই বিশ্ব চ্যাম্পিয়ন লিওনেল মেসির বরণটা সেভাবে যে হয়নি সেই খবর পুরোনো। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী দলের খেলোয়াড়েরা তাঁদের ক্লাবে ফেরার পর দারুণ সংবর্ধনা পেয়েছিলেন। কারও কারও ক্ষেত্রে তো স্টেডিয়ামে বিশেষ আয়োজনের ব্যবস্থাও করা হয়েছিল। কিন্তু মেসির ক্ষেত্রে ছিল ব্যতিক্রম। ক্লাবের অনুশীলন গ্রাউন্ডে দলের খেলোয়াড়-কোচরা গোল হয়ে হাততালি দিলেন, আর ক্লাবের পক্ষ থেকে দেয়া হলো একটা ফলক। এ নিয়ে তখনো সমালোচনা হয়েছিল বেশ।

আর্জেন্টাইন ইউটিউব চ্যানেল ওলগার সঙ্গে সাক্ষাৎকারে সম্প্রতি সবকিছু নিয়ে খোলামেলা কথা বললেন মেসি। যেখানে পিএসজিতে থাকার সময়ের খারাপ অভিজ্ঞতার কথা ভাগাভাগি করেছেন সময়ের সেরা এই ফুটবলার।

মেসিকে প্রশ্নটা করা হয় বন্ধু নেইমারের একটি উক্তিকে প্রসঙ্গ ধরে। আল হিলালে যাওয়ার পর কদিন আগে নেইমার বলেছেন, পিএসজিতে তাঁকে এবং মেসিকে অনেক ভুগতে হয়েছে। মেসি পিএসজি ছেড়ে যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামিতে গিয়ে এখন স্বস্তিতে আছেন বলেও জানান নেইমার। সে সূত্র ধরেই মেসিকে প্রশ্ন করা হয়, পেছনে তাকিয়ে পিএসজিতে যাওয়া তাঁর কাছে ঠিক সিদ্ধান্ত ছিল বলে মনে হচ্ছে কি না?

উত্তরে মেসি বলেন, ‘না! সবকিছু তখন ওভাবে হয়ে গেছে। তবে আমি এমনটা আশা করিনি।’

তবে পিএসজি অধ্যায়ে একটা ভালো দিকও খুঁজে পেয়েছেন মেসি, ‘তবে সবকিছু কোনো না কোনো কারণেই তো হয়। আমি সেখানে (পিএসজি) ভালো না থাকলেও সেখানে থাকার সময়ে আমি বিশ্বকাপ জিতেছি।

এরপর আসে বিশ্বকাপ জয়ের পর প্যারিসে ফেরার প্রসঙ্গ। আর্জেন্টিনার বিশ্বচ্যাম্পিয়নদের মধ্যে শুধু মেসি (পিএসজি) আর তাগলিয়াফিকোই (লিওঁ) ছিলেন ফরাসি ক্লাবের। তাগলিয়াফিকো ভালোই সংবর্ধনা পেয়েছিলেন ক্লাবের পক্ষ থেকে।

কিন্তু পিএসজিতে আর্জেন্টাইন নায়কের দলেই ছিলেন ফরাসি মহাতারকা কিলিয়ান এমবাপ্পে। এজন্যই মেসির সংবর্ধনা অমন ম্যাড়মেড়ে ছিল বলে ভাবা হচ্ছিল। ফ্রান্সকে হারিয়ে আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার পর পিএসজিতে মেসির প্রতি বিদ্বেষও বেড়ে যায়।

মেসিও সাক্ষাৎকারে সেটিই তুলে এনেছেন, ‘আমি ওই দলের খেলোয়াড় যারা তাদের (ফরাসিদের) দলকে ফাইনালে হারিয়েছে, তাদের টানা দ্বিতীয় বিশ্বকাপ জিততে দেয়নি...সব মিলিয়ে তাদের আচরণের কারণ বোঝা যাচ্ছিল।’

এরপরই পিএসজিকে নিয়ে নিজের খেদটা জানিয়েছেন মেসি, ‘আমিই একমাত্র আর্জেন্টাইন খেলোয়াড় ছিলাম যে কিনা নিজ ক্লাবে বিশ্বকাপ জেতার জন্য সংবর্ধনা পাইনি। তবে ওটা তেমন বড় কোনো ব্যাপার নয়।

ক্লাবের ব্যাপারে উষ্মা থাকলেও এমবাপ্পেকে নিয়ে মেসি জানিয়েছেন, ‘সত্যিটা হচ্ছে এমবাপ্পের সঙ্গে আমার সম্পর্কটা দারুণ। (পিএসজিতে) সব খেলোয়াড়ের সঙ্গেই ভালো সম্পর্ক ছিল।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়